রাস্তা তৈরির সব প্রকল্প এক ছাতার তলায়! পথশ্রী প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

রাজেন রায়, কলকাতা, ২৮ সেপ্টেম্বর: একই ধরনের প্রকল্প আলাদা আলাদা ভাবে কাজ না চালিয়ে সমস্ত কিছু এক ছাতার তলায় আনলে দ্রুত গতিতে কাজ হয়, তা এর আগেও দেখিয়েছেন মুখ্যমন্ত্রী। তার সেই উদ্যোগ বিশ্বমঞ্চেও প্রশংসা কুড়িয়েছে। এবার রাজ্যের
সড়ক সংক্রান্ত সমস্ত প্রকল্পকে এক ছাতার তলায় এনে পথশ্রী অভিযান নামে একটি নতুন প্রকল্প তৈরি করছে রাজ্য সরকার। উত্তরবঙ্গ সফরকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রিমোটে ওই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করবেন বলে নবান্নে প্রশাসনিক সূত্রে খবর।

প্রসঙ্গত, রাজ্যের বিভিন্ন সড়ক নির্মাণে চেষ্টা করেও দফতরগত সমন্বয়ের দীর্ঘসূত্রিতার কারণে অনেক সময়ে গতি আনতে অপারগ হয়েছে রাজ্য প্রশাসন। ভয়াবহ সড়ক দুর্ঘটনা কেড়ে নিয়েছে অভিনেতা পীযূষ গঙ্গোপাধ্যায় থেকে কালিকাপ্রসাদের মতো গায়ক এমনকি সম্প্রতি দোর্দন্ডপ্রতাপ রাজ্য পুলিশের মহিলা কমান্ড্যান্ট দেবশ্রী চৌধুরীকে। কয়েক বছর আগে এক গুরুতর দুর্ঘটনার কবলে পড়ে চোখে টাইটানিয়াম প্লেট বসাতে হয়েছিল খোদ মুখ্যমন্ত্রীর ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও। তাই সড়ক নির্মাণ এবং তার সংস্কারের কাজে গতি আনতে এবং বিভিন্ন দফতরের মধ্যে সমন্বয় বাড়ানোর উদ্দেশ্যে সমস্ত সড়ক নির্মাণ প্রকল্পকে এক ছাতার তলায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। যার নাম দেওয়া হয়েছে ‘পথশ্রী প্রকল্প’।

এবার থেকে নতুন তৈরি হওয়া বা সংস্কার হওয়া রাস্তায় এই প্রকল্পের নামে বোর্ড বসানো হবে। যেখানে প্রকল্প তৈরির খরচ সহ বিভিন্ন খুঁটিনাটির উল্লেখ থাকবে। শনিবার রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা বাংলা গ্রামীণ সড়ক যোজনা সহ সড়ক নির্মাণের বিভিন্ন প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখতে সব জেলার জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন। সেখানে পুজোর আগে রাজ্যের সমস্ত সড়কের সংস্কারের কাজ সেরে ফেলার ওপর জোর দেওয়া হয়েছে। ওই বৈঠকে গ্রামীণ সড়ক যোজনা হাল-হকিকত নিয়েও আলোচনা হয়। চলতি আর্থিক বছরে ওই প্রকল্পের আওতায় ২০০০ কিলোমিটার রাস্তা তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে, যার মধ্যে বিভিন্ন জেলায় ৪০০ কিলোমিটার রাস্তা নির্মাণের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here