জেলার খবর রাজ্য

মুখ্যমন্ত্রীর উদ্যোগে স্বনির্ভরতার লক্ষ্যে কাশ্মীর ফেরত শ্রমিকদের হাতে তুলে দেওয়া হল ৫০ হাজার টাকা করে আর্থিক অনুদান

আমাদের ভারত, উত্তর দিনাজপুর, ২ ডিসেম্বর: কাশ্মীর থেকে নিরাপদে শ্রমিকদের শুধু বাড়িতে ফিরিয়ে আনাই নয়, নিজেদের এলাকায় থেকে স্বনির্ভর করে তোলার জন্য তাদের হাতে তুলে দেওয়া হল ৫০ হাজার টাকা করে আর্থিক অনুদান। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভিনরাজ্যে কাজে যাওয়া শ্রমিকদের প্রতি এই উদ্যোগে আপ্লুত উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ, হেমতাবাদ ব্লকের ভিনরাজ্যে কাজে যাওয়া শ্রমিকরা। আর তারা কাশ্মীর বা অন্য কোনও রাজ্যে লেবারের কাজে নয় এই রাজ্যের তাদের নিজেদের এলাকায় থেকেই ছোটখাটো ব্যাবসা করে স্বনির্ভর হবে কাশ্মীর থেকে ফিরে আসা রুবেল, ইসমাইল সহ অন্যান্যরা।

সোমবার উত্তর দিনাজপুর জেলাশাসকের দপ্তরে কাশ্মীর থেকে ফিরে আসা ছয়জন শ্রমিকের হাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়ের “সমর্থন প্রকল্পের ” আর্থিক অনুদান হিসেবে ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হল। চেক তুলে দিলেন জেলা সমাজ কল্যাণ আধিকারিক অচিন্ত্য মন্ডল।

কাশ্মীরে জঙ্গিহানায় মৃত্যু হয়েছিল মুর্শিদাবাদের পাঁচ বাঙালি শ্রমিকের। এরপরই আতঙ্কিত হয়ে দিশেহারা হয়ে পড়েছিলেন কাশ্মীরে শ্রমিকের কাজে যাওয়া এরাজ্যের বাসিন্দারা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে কাশ্মীর থেকে নিরাপদে এরাজ্যের শ্রমিকদের ফিরিয়ে আনা হয়েছিল। কিন্তু কাজ হারিয়ে এরাজ্যে ফিরে এসে তারা কি করবেন, কি করে তাদের সংসার প্রতিপালন হবে এনিয়ে চরম দুশ্চিন্তায় ছিলেন কাশ্মীর থেকে ফিরে আসা শ্রমিক ও তাদের পরিবার। এক্ষেত্রেও এইসব শ্রমিকদের কাছে কল্পতরু হয়ে আসীন হন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। “সমর্থন” নামে এক প্রকল্প চালু করে ফিরে আসা শ্রমিকদের তাদের নিজেদের এলাকাতেই থেকে ব্যাবসা বাণিজ্য করে রোজগার করার উদ্দেশ্যে এককালীন ৫০ হাজার টাকা তুলে দেওয়া শুরু করেন। রাজ্য সরকারের এই আর্থিক সাহায্য পেয়ে খুশী কাশ্মীর থেকে ফিরে আসা উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ, রাধিকাপুর, চৈনগর গ্রামের শ্রমিকেরা।

সোমবার জেলাশাসকের দপ্তরে জেলা সমাজ কল্যাণ আধিকারিক অচিন্ত্য মন্ডলের হাত থেকে চেক পেল রুবেল, ইসমাইল, সোয়েল’রা। রাজ্যের মুখ্যমন্ত্রী কাশ্মীর থেকে নিরাপদে বাড়িতে ফিরিয়ে এনেছেন। এখন রোজগার করে স্বনির্ভর হওয়ার জন্য এককালীন ৫০ হাজার টাকার আর্থিক সাহায্য দিয়েছেন, এতে আমরা খুবই খুশী। আর আমরা কাশ্মীর বা অন্য কোনও রাজ্যে শ্রমিকের কাজ করতে যাবোনা। এখানেই ছোটখাটো ব্যাবসা করে স্বনির্ভর হবে। এমনটাই জানাল কাশ্মীর থেকে ফিরে আসা শ্রমিক সোয়েল, ইসমাইল, রুবেলরা।

জেলা সমাজ কল্যাণ আধিকারিক অচিন্ত্য মন্ডল জানালেন, এতদিন কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনের জন্য নির্বাচনী বিধি লাগু থাকায় কাশ্মীর থেকে ফিরে আসা শ্রমিকদের আর্থিক সহায়তা করা যায়নি। আজ তাদের হাতে ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হল। তাদের সর্বতোভাবে সহযোগিতা করার জন্য উত্তর দিনাজপুর জেলা প্রশাসন তাদের পাশে থাকবে।

Leave a Comment

2 + eighteen =

Welcome To Amaderbharat. We would like to keep you updated with the Latest News.