রাজ্যের নিয়ন্ত্রণকে অপ্রাসঙ্গিক করেই নাগরিকত্ব দানের ব্যবস্থা করতে চলেছে কেন্দ্র

আমাদের ভারত,১ জানুয়ারি: নাগরিকত্ব দানের ক্ষেত্রে
রাজ্যের নিয়ন্ত্রণকে অপ্রাসঙ্গিক করে সরাসরি অনলাইনের মাধ্যমে সেই ব্যবস্থা একেবারে কেন্দ্রের হাতে নিয়ে আসা হচ্ছে বলে সূত্রের খবর। মমতা বন্দ্যোপাধ্যায় হুশিয়ারি দিয়েছেন নাগরিকত্ব সংশোধনী আইন পশ্চিমবঙ্গে কার্যকর হতে দেবেন না। অন্যদিকে মঙ্গলবার কেরল বিধানসভায় পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের প্রস্তাব। ফলে অন্যান্য অ-বিজেপি রাজ্যগুলিও এই নতুন আইনে একই মনোভাব দেখাতে পারে। সেই আশঙ্কা থেকেই কেন্দ্রীয় সরকার নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে রাজ্যগুলিকে এড়িয়ে যাওয়ার কথা ভাবছে।

বর্তমানে দেশের নাগরিকত্ব পেতে গেলে আবেদন করতে হয় জেলাশাসককে। আর এই ব্যবস্থার ফলে রাজ্যগুলির হাতে রয়েছে অনেকখানি নিয়ন্ত্রণ ব্যবস্থা। কিন্তু এবার সেই নিয়ন্ত্রণ তুলে দিতে চাইছে কেন্দ্র সরকার। স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিকের কথায, জেলাশাসকের পরিবর্তে গোটা ব্যবস্থা অনলাইনে করার কথা ভাবা হচ্ছে। আবেদন প্রক্রিয়া নথির পরীক্ষা ও নাগরিকত্ব দান অনলাইনে হয়ে যাবে। কোন রাজ্যের কোন রকম হস্তক্ষেপের প্রয়োজন হবে না।

একইসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকরা মনে করেন নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করতেই হবে রাজ্যগুলিকে। এছাড়া তাদের কাছে আর কোনো বিকল্প নেই। যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে ৯৭ টি বিষয়ছ রাজ্যের কোন হাত থাকেনা। এর মধ্যে রয়েছে বিদেশ রেল, প্রতিরক্ষা, এবং নাগরিকত্বের মতো বিষয়।

প্রসঙ্গত উল্লেখ্য মঙ্গলবার কেরল বিধানসভায় বিশেষ অধিবেশন ডেকে নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের প্রস্তাব পাস করানো হয়। কিন্তু এরপরই কেন্দ্রীয় আইনমন্ত্রী পাল্টা জানিয়ে দেন রাজ্যের বিধানসভা দেশের আইন বাতিল করতে পারে না। আইনমন্ত্রী রবি শংকর প্রসাদ বলেন, নাগরিকত্ব নিয়ে আইন পাশের ক্ষমতা রয়েছে কেবল সংসদের, কেরল সহ আর অন্য কোন রাজ্যের নয়। কেরলের মুখ্যমন্ত্রীকে তিনি ঠিকঠাক আইনি পরামর্শ নিতে বলেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here