রাজ্যে সীমান্তবর্তী ৮৬টি গ্রামে গরিব মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে সিভিক অ্যাকশন প্রোগ্রাম আয়োজন করল সিআরপিএফ

আমাদের ভারত, ২৩ জানুয়ারি: সিআরপিএফ পশ্চিমবঙ্গের আইজিপি ও ডিআইজিপির তত্ত্বাবধানে ও সিআরপিএফের ১৮৪ নং ব্যাটালিয়নের উদ্যোগে ২৩ জানুয়ারী একটি সিভিক অ্যাকশন প্রোগ্রাম সংগঠিত হয়। পশ্চিমবঙ্গ-ঝাড়খণ্ড সীমান্ত বরাবর প্রত্যন্ত অঞ্চলে ঝাড়গ্রামের জামবনি ও বেলপাহাড়ি থানার অন্তর্গত মেদিনীপুরের ওরো, আমতালিয়া, লাবণী ও কাট্টাধারার মতো ৮৬টি গ্রামে কর্মসূচি নেওয়া হয়।

সিআরপিএফের তরফে জানানো হয়েছে, এই ধরনের নাগরিক কার্যক্রম আয়োজনের মূল উদ্দেশ্য হলো, রাজ্যের প্রত্যন্ত এলাকায়
বসবাসকারী দরিদ্র এবং বঞ্চিত অংশের মানুষের দিকে সাহায্য ও সহায়তার হাত বাড়িয়ে দেওয়া। এই অনুষ্ঠানে এক হাজার
গরিব ও অসহায় মানুষকে কম্বল বিতরণ করা হয়। এছাড়াও
স্থানীয় যুবকদের বিভিন্ন বিষয়ে এগিয়ে যাওয়ার সুযোগ করে দিতে একাধিক করর্মসূচি গ্রহণ করা হয়। এখানে নানা ধরনের ক্রীড়া কর্মসূচী যেমন ছিল, তেমনি স্থানীয় তরুণ প্রজন্মের উজ্জ্বল ভবিষ্যত গড়ার লক্ষ্যে তাদের প্রতিভা প্রদর্শনের জন্যেও বিশেষ সুযোগ করে দেওয়া হয়।

এছাড়াও, এসএসসি, সিআরপিএফ,আরপিএফ, পুলিশের মতো সরকারি চাকরি পেতে প্রয়োজনীয় কোচিং বা প্রশিক্ষণ সেন্টার ভর্তি হবার জন্যেও তাদের উৎসাহিত করা হয়। এর জন্য ইতিমধ্যেই জেলার অভিজ্ঞ শিক্ষক ও প্রশিক্ষকদের নিয়ে সিআরপিএফের উদ্যোগে কাজ শুরু হয়েছে। এর জন্য ৫টি গ্রামে ছোট ছোট লাইব্রেরি তৈরি হয়েছে। সেখানে বিভিন্ন বই আনা হয়েছে, যা প্রশিক্ষণ নিতে আসা তরুণ প্রজন্মের জ্ঞান বৃদ্ধির কাজে লাগবে।

বিভিন্ন বেআইনি কার্যকলাপের সঙ্গে এলাকার গরিব যুব সমাজ যাতে জড়িয়ে না পড়ে সেই বিষয়ে সতর্ক করতে ও সদুপায় জীবন ধারণে উদ্বুদ্ধ করতে একটি আলোচনা সভার আয়োজন করা হয় সিআরপিএফের উদ্যোগে। আইজিপি মনোজ কুমার দুবে,ডিআইজিপি পঙ্কজ কুমার, সিআরপিএফ আধিকারিক
বি আর মীনা, ১৮৪ নম্বর ব্যাটালিয়নের কমান্ড্যান্ট এবং অন্যান্য আধিকারিকরা এই সভায় বক্তব্য রাখেন। তারা নানা ধরনের সামাজিক কল্যাণকর কাজ করতে তরুণদের উদ্বুদ্ধ করেন।

রবিবারের করর্মসূচিতে কর্মকর্তা, এলাকার একাধিক শিক্ষক, চিকিৎসক অবসরপ্রাপ্ত সেনা ও সিআরপিএফ কর্মী, স্থানীয় পঞ্চায়েত সদস্য এবং গ্রামবাসী উপস্থিত ছিলেন। সিআরপিএফের তরফে জানানো হয়েছে আগামীদিনে আরও কিছু কল্যাণমূলক কর্মসূচি নেওয়া হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here