কোন কোন বিষয়ে বন্ধ এবং ছাড় থাকছে রাজ্যের সম্পূর্ণ লকডাউনে?

রাজেন রায়, কলকাতা, ৩০ জুলাই: রাজ্যে ৩১ আগস্ট পর্যন্ত চলছে কনটেনমেন্ট জোন ভিত্তিক লকডাউন। তার মধ্যে আগস্ট মাসে ৭ দিনের পূর্ণ লকডাউন ঘোষণা করেছে রাজ্য। আগামী ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১ অগস্ট পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন কার্যকর হবে। সম্পূর্ণ লকডাউনে কি কি বিষয়ে ছাড় থাকবে আর কি কি বন্ধ থাকবে, সে বিষয়ে বিস্তারিত নির্দেশ জারি করল রাজ্য সরকার। আসুন জেনে নেওয়া যাক ওই দিনগুলো থেকে কি কি বিষয় সম্পূর্ণ বন্ধ এবং কোন কোন বিষয়ে ছাড় থাকছে-

সম্পূর্ণ লকডাউনের দিন সব সরকারি-বেসরকারি অফিস, দোকান বন্ধ থাকবে। বাণিজ্যিক প্রতিষ্ঠান, গণ পরিবহণ ব্যক্তিগত পরিবহণ বন্ধ থাকবে। ওই দিনগুলিতে ট্রেন বা বিমান পরিষেবাও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
তবে গণ পরিবহণ এবং ব্যক্তিগত গাড়িতে স্বাস্থ্যকর্মী এবং রোগীরা যাতায়াত করতে পারবেন। ওষুধ, জল এবং ইলেকট্রিক দোকান খোলা থাকবে। স্কুল, কলেজ, আইসিডিএস সেন্টার আগে থেকেই বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ৫ আগস্টের পর স্বাস্থ্যবিধি মেনে জিম ও যোগ ইনস্টিটিউট খোলা যাবে।

সম্পূর্ণ লকডাউনেও কৃষিকাজ এবং চাবাগানেও কাজ চালানোর অনুমতি দিয়েছে রাজ্য সরকার।
রান্না করা খাবারের হোম ডেলিভারিতেও ছাড় দেওয়া হয়েছে। আন্তঃরাজ্য এবং অন্তঃরাজ্য পণ্য পরিবহন চালু থাকবে।

যে কারখানাগুলিতে একটানা কাজের প্রয়োজন হয়, সেগুলির কাজ চালু রাখা যাবে। পাশাপাশি নিজস্ব কর্মীদের নিয়ে অন্য কারখানাগুলিও চলতে পারে। বাইরে থেকে কর্মী আনা যাবে না। এছাড়াও শেয়ার বাজার, ই-কর্মাস এবং মূলধনী বাজারের কাজ চালু রাখার ক্ষেত্রে সবুজ সঙ্কেত দিয়েছে রাজ্য। একইসঙ্গে সাংবাদিকদের কাজেও সম্পূর্ণ ছাড় দেওয়া হয়েছে। তবে যে কোনও নির্মাণ কাজ বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here