বেতন বৃদ্ধির দাবিতে চিরুনি শ্রমিকদের বিক্ষোভ বনগাঁয়, ঘেরাও মালিক সমিতি

2

আমাদের ভারত, উত্তর ২৪ পরগনা, ১৬ ফেব্রুয়ারি:
গত কয়েক মাস ধরেই বেতন বৃদ্ধি সহ বিভিন্ন আর্থিক সুবিধার দাবি জানিয়ে আসছেন চিরুনি শ্রমিকরা। মালিকরা বার বার বেতন বৃদ্ধির আশ্বাস দিয়ে মাসের পর মাস কাজ করিয়ে নিচ্ছেন। এর প্রতিবাদে উত্তর ২৪ পরগণার বনগাঁ মহকুমার সমস্ত চিরুনি শ্রমিক কাজ বন্ধ করে মালিক সমিতির অফিসের সামনে বিক্ষোভ দেখায়। পরে তাঁদেরকে ঘেরাও করে।

শ্রমিক সূত্রের খবর, এই নিয়ে জানুয়ারি মাসে মালিক সমিতির সঙ্গে বৈঠক বসেন শ্রমিক ইউনিয়ন গুলি। সেখানে মালিক পক্ষের তরফে অন্তর্বর্তীকালীন বেতন কাঠামো ফেব্রুয়ারি থেকে বেতন বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছিল। দীর্ঘদিন কেটে যাওয়ার পরও মালিকরা শ্রমিকদের বেতন বৃদ্ধি করছে না। তাই বাধ্য হয়ে এদিন সকাল থেকে চিরুনি শ্রমিকরা কাজ বন্ধ করে মালিক সমিতির অফিসের সামনে বিক্ষোভ দেখায়। পরে মালিক সমিতির কর্মকর্তাদের ঘেরাও করেন।

অন্যদিকে মালিক পক্ষের থেকে জানানো হয়, দীর্ঘদিন ধরে চিরুনি শিল্পের রুগ্ন দশা, আমরা এই সমস্যার সমাধানের চেষ্টা চালাচ্ছি। এক সময় বনগাঁর চিরুনি শিল্প ছিল অন্যতম। এখানকার চিরুনি বাংলাদেশের যশোরে বিক্রি হতো। এক শ্রমিক মানস চক্রবর্তী বলেন, গত ৩০ বছর ধরে এই চিরুনি কারখানায় কাজ করছি। আগে বেতন ভিত্তিক কাজ করতাম তাতে আমাদের কোন সমস্যা হত না। গত কয়েক বছর ধরে ব্যাবসা খারাপ হওয়ায় মালিরা দিনমজুরি শ্রমিক নিয়ে কাজ শুরু করে। যদিও সরকারি অনুমদন শ্রমিকদের যে বেতন হওয়ার কথা তাঁর থেকেও অনেক কম টাকা দিচ্ছে মালিকরা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here