ভারতের আকাশে নতুন অতিথি! আগামীকাল থেকে খালি চোখে টানা ২০ দিন দেখা যাবে ধুমকেতু নিওওয়াইসকে

আমাদের ভারত, ১৩ জুলাই: আকাশ জুড়ে আলোর মায়ার খেলা শুরু হতে চলছে হতে চলেছে আগামী কাল থেকে। আর এই আলোর মায়া খেলা দেখাবে ধূমকেতু নিওওয়াইস। ১৪ জুলাই থেকে টানা কুড়ি দিন সন্ধ্যার আকাশে দুই লেজ বিশিষ্ট অতি উজ্জ্বল ধূমকেতুকে দেখা যাবে খালি চোখেই।

সূর্য ডুবলেই উত্তর আকাশে উদয় হবে নিউওয়াইস। আলোয় মাখা ঝলমলে লেজ খালি চোখেই দেখা যাবে বলে জানিয়েছেন ওড়িশা ভুবনেশ্বর তারামণ্ডলের ডেপুটি ডিরেক্টর পাথানি সামন্ত।

আমাদের সৌরমণ্ডলের বাইরে সুদূর ওরট ক্লাউড থেকে একাই বিচ্ছিন্ন হয়ছ চলে এসেছে এই ধুমকেতু। জ্যোতির্বিজ্ঞানীরা ভালবেসে তার নাম রেখেছেন নিওওয়াইস। মার্চ মাসেই সে সৌরমন্ডলে ঢুকেছে। সূর্যের চারপাশে চক্কর কাটছিল এতদিন সে। এবার পৃথিবীর মায়া জালে ধরা দিয়েছে এই ধুমকেতু। পৃথিবী থেকে তার দূরত্ব কুড়ি কোটি কিলোমিটার। ধীরে ধীরে আরো কাছে চলে আসছছ এই ধুমকেতু। রাতের আকাশেই তার উজ্জ্বল স্বরূপ ধরা দিচ্ছে।

ইতিমধ্যেই ওয়াশিংটন বৃটেনের আকাশে সে তার আলোর মায়া ছড়িয়েছে ।সন্ধ্যা নামলেই আকাশে কোথাও আলোর রেখা আবার কোথাও ঝিকিমিকি আলোর লেজ নিয়ে নিওওয়াইসকে ঘুরতে দেখা যাচ্ছে।

প্রায় সাত হাজার বছর পর ব্রহ্মাণ্ডের হিমশীতল রাজ্য থেকে ভুল করে এদিকে ছুটে এসেছে এমন ধূমকেতু। প্রথমে সূর্যোদয়ের আগে উত্তর পূর্ব আকাশে দেখা দিচ্ছিল। ১৪ জুলাই থেকে উত্তর পশ্চিম আকাশে সূর্যাস্তের পরে তাকে দেখা যাবে। খালি চোখে প্রায় কুড়ি মিনিট তার দেখা মিলবে।

ভারতের আকাশে আগামী কুড়ি দিন অতিথি হয়ে উপস্থিত থাকবে এই ধুমকেতু। নিউ ওয়াইসকছ ৩৯ জুলাই থেকে দেখা যাবে সপ্তর্ষিমণ্ডলের কাছে। আগস্টের পর থেকে ভারতের আকাশ থেকে একটু একটু করে দূরে সরে যেতে শুরু করবে নিও ওয়াইস। খালি চোখে তখন আর তাকে দেখা যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here