আমফান-ত্রাণ দুর্নীতি আটকাতে কলকাতায় খতিয়ে দেখার পরেই মিলবে ক্ষতিপূরণ

রাজেন রায়, কলকাতা, ৪ জুলাই: রেশন থেকে আমফান-বিভিন্ন বিষয়ে অগ্রিম ব্যবস্থা চালু করেও বিভিন্ন দুর্নীতির অভিযোগে বারবার মুখ পুড়েছে রাজ্য প্রশাসনের। এই সমস্ত দুর্নীতি আটকাতে বারবারই কড়া অবস্থান নিতে দেখা গিয়েছে সরকারকে। জেলায় জেলায় ক্ষতিপূরণ নিয়ে বৈষম্যের অভিযোগে ইতিমধ্যেই সরব হয়েছেন গ্রামবাসীরা। শহরে যাতে তার পুনরাবৃত্তি না হয়, তার জন্য সরেজমিনে খতিয়ে দেখে তবেই ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ জারি করলেন কলকাতা পুরনিগমের পুর-কমিশনার বিনোদ কুমার।

জানা গিয়েছে, আমফানের ক্ষতিপূরণ নিয়ে জেলায় জেলায় একাধিক দুর্নীতির অভিযোগ তুলেছেন গ্রামবাসীরা। রাজ্য জুড়ে প্রত্যেকটি ব্লকে ব্লকে, পঞ্চায়েত সমিতি থেকে শুরু করে বিডিও অফিসে বিক্ষোভ ভাঙ্গচুর চালাচ্ছেন উত্তেজিত জনতা। আর তাকে হাতিয়ার করে রাজ্য প্রশাসনের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধী দলগুলি। কলকাতা শহরে সেই ঘটনার পুনরাবৃত্তি রুখতে আগেভাগেই ব্যবস্থা নিল কলকাতা পুরনিগম।

কলকাতা পুরনিগমের পুর-কমিশনার বিনোদ কুমারের জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুর আধিকারিকদের ঘটনাস্থলে সশরীরে উপস্থিত থেকে ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণ করতে হবে। ক্ষয়ক্ষতি সম্পর্কে ১০০% নিশ্চিত হলে তবেই ক্ষতিপূরণের জন্য কারও নাম নথিভুক্ত করা যাবে। প্রতিটি এলাকায় গিয়ে সেখানে কি কি ধরনের ক্ষতি হয়েছে, সেগুলি ঘূর্ণিঝড় সংক্রান্ত ক্ষতি কি না খতিয়ে দেখে তার ছবিও তুলে সংরক্ষণ করে রাখতে হবে। পরে প্রয়োজনে সেই ছবি চেয়ে পাঠালে তা যেন পাওয়া যায়। বিষয়টি নিয়ে আরও সতর্ক করে দেওয়া হয়েছে সব স্তরের সংশ্লিষ্ট কাজের সঙ্গে যুক্ত আধিকারিকদের। এই কাজে গাফিলতি হলে তার দায় নিতে হবে সংশ্লিষ্ট পুর-আধিকারিকদেরই।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here