৪৫৬ কিলোমিটার দীর্ঘ ১১৭টি রাস্তার নির্মাণ কাজ শুরু পুরুলিয়ায়

সাথী দাস, পুরুলিয়া, ১ অক্টোবর: দুই সপ্তাহের মধ্যে ১১৭টি রাস্তার নির্মাণ ও সংস্কার করে পুরুলিয়াবাসীকে শারদীয়া উপহার দিচ্ছে জেলা প্রশাসন। ১ অক্টোবর থেকে এর মধ্যে জেলার ৪৫টি রাস্তার কাজের সূচনা হয়ে গেল বলে এদিন জানান জেলা শাসক রাহুল মজুমদার এবং জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়।

আজ থেকে রাজ্য সরকারের “পথশ্রী অভিযান” প্রকল্পের অধীন রাজ্যজুড়ে যে ১২ হাজার কিলোমিটার রাস্তা নির্মাণের কাজ শুরু হচ্ছে, তারই অন্তর্গত পুরুলিয়া জেলায় মোট ৪৫৬ কিলোমিটার পথ নির্মাণের সূচনা হল। জেলাশাসকের কার্যালয় থেকে এদিন একটি প্রচারমূলক ট্যাবলোর মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করা হয়। পতাকা দেখিয়ে উদ্বোধন করেন মন্ত্রী শান্তিরাম মাহাত, সভাধিপতি জেলা শাসক সহ অন্যান্য আধিকারিকরা।

রাজ্য সরকারের “পথশ্রী অভিযান” প্রকল্পের অধীনে জেলাতে মোট ১১৭টি রাস্তার মোট ৪৫৬ কিলোমিটার নির্মাণ কাজ শুরু করা হল। যার জন্য মোট ব্যয় হবে ৬৫ কোটি ৩২ লক্ষ টাকা। যার মধ্যে ৪৫ টি রাস্তা, যেগুলির টেন্ডার প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেছে, সেগুলির কাজ এদিন থেকেই শুরু হচ্ছে। বাকি ৭২টি রাস্তার টেন্ডার প্রক্রিয়ার প্রাথমিক পর্যায়ের কাজও সমাপ্ত। ১৫ অক্টোবরের মধ্যেই সেগুলিরও কাজ শুরু হয়ে যাবে। ১১৭টি রাস্তার মধ্যে ৩০টি রাস্তার অর্থ জোগাবে জেলা পরিষদ। ৩১টি নির্মাণ করা হবে বাংলার গ্রামীণ সড়ক যোজনার তহবিল থেকে এবং অবশিষ্ট ৫৬টি মহাত্মা গান্ধী গ্রামীণ কর্মসংস্থান নিশ্চয়তা প্রকল্পের অধীন ১০০ দিনের কাজের মাধ্যমে নির্মাণ করা হবে। চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যেই সমস্ত রাস্তার নির্মাণ সম্পূর্ণ হবে আশা প্রকাশ করেন জেলাশাসক।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, গত আর্থিক বছরে জেলাতে ১ কোটি ১৭ লক্ষ শ্রমদিবস তৈরি হয়েছিল। এবছর জেলার সেই টার্গেট ১ কোটি ৫০ লক্ষ শ্রমদিবস। যার মধ্যে এই ভয়াবহ করোনা পরিস্থিতিতেও ৩০ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত ৫০ লক্ষ শ্রমদিবস তৈরি করা গেছে, বলে এদিন জানিয়েছেন জেলা শাসক রাহুল মজুমদার।

এদিন প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসনের উদ্যোগে প্রশাসনিক ভবন চত্বরে একটি পথ নাটিকা উপস্থাপন করে কোরক নাট্য গোষ্ঠী। নাটকের নাম “হামদের সড়প”। রচনা ও পরিচালনা করেন সুদীন অধিকারী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here