একদিনে ৩ গুন বেড়েছে করোনায় মৃতের সংখ্যা, বিহারে সংশোধিত তালিকায় মৃতের সংখ্যা বেড়েছে ৭২ শতাংশ

আমাদের ভারত, ১০ জুন: দেশে একদিনে কোভিডে মৃতের সংখ্যা এক লাফে ৬ হাজার পেরল। বৃহস্পতিবার দৈনিক মৃত্যুর এই সংখ্যা ইউ এস-এর ফেব্রুয়ারির সর্বোচ্চ রেকর্ডকে ছাড়াল। ইউএস-এর দৈনিক মৃতের সংখ্যা ছিল ৫ হাজার ৪৪৪ জন। বেশ কিছুদিন ধরেই দেশে কোভিড আক্রান্তের সংখ্যার যে তাররম্য দেখা গিয়েছিল তার কিছুটা হলেও স্বস্তির ছিল। গত ৭ জুন নতুন সংক্রমনের সংখ্যা কমে ৮৭ হাজারের ঘরে নেমে এসেছিল। কিন্তু বুধবারে তা ১ লাখের নীচে থাকলেও সংক্রমণ অনেকটাই বেড়েছে। তারই সঙ্গে দৈনিক মৃতের সংখ্যা চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে। তবে এর কারন হিসাবে ধরা হচ্ছে, বিহারের সংশোধিত পরিসংখ্যান।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে ৯৮ হাজার ৫২ জন আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত দেশে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯১ লক্ষ ৮৩ হাজার ১২১। সেখানে চিকিৎসাধীন আক্রান্তের সংখ্যা কমেছে। ২৪ ঘন্টায় আক্রান্তের ৬৩ হাজার ৮৬৩ জন চিকিৎসাধীন রয়েছেন। তার সঙ্গেই বাড়ছে সুস্থতার হার। সরকারি পরিসংখ্যান বলছে একদিনে ১ লক্ষ ৫১ হাজার ৩৬৭ জন সুস্থ হয়েছে।

তবে এদিনের দৈনিক মৃত্যু সংখ্যা উদ্বেগ সৃষ্টি করেছে। পরিসংখ্যান অনুযায়ী ২৪ ঘন্টায় ৬হাজার ১৪৮ জনের মৃত্যু হয়েছে কোভিডে। হঠাৎ করে এই সংখ্যার বৃদ্ধির পেছনে কারন হল বিহারের মৃতের সংখ্যার পুনর্গণনা। কোভিডে মৃত্যু পরিসংখ্যান নিয়ে বিহার সরকারকে পুনরায় পর্যালোচনার নির্দেশ দেয় পাটনা হাইকোর্ট। রাজ্যের ৩৪ টি জেলায় গণনা করা হয় এবং ৩ হাজার ৯৫১ জন মৃতের নাম পরিসংখ্যানে যুক্ত হয়। মৃত্যু সংখ্যা প্রায় ৭২.৮৪ শতাংশ বৃদ্ধি পায় বলে সূত্রের খবর। এর জেরেই দেশের মৃতে সংখ্যাও বেড়েছে ৩ গুন।

প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ে কোভিড আক্রান্ত এবং মৃত্যুর পরিসংখ্যান নিয়ে ধোঁয়াশার অভিযোগ শোনা গিয়েছে বহুবার। সরকারি পরিসংখ্যান যে সঠিক নয় সে নিয়ে বার বার অভিযোগ করেছে সাধারণ মানুষ থেকে বিরোধী রাজনৈতিক দল। বিহারের এহেন সংখ্যার পরিবর্তন সামনে আসার পর অন্য রাজ্য গুলিতেও সংখ্যা নিয়ে পর্যালোচনা করার দাবি উঠেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here