করোনার কারণে আয়ু কমে যাবে মানুষের, বলছেন গবেষকরা

আমাদের ভারত, ২৩ সেপ্টেম্বর: দিন প্রতিদিন দ্রুতগতিতে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে মারণ ভাইরাস করোনা। বিশ্বের বেশিরভাগ দেশেই এখন করোনার দ্বিতীয় ওয়েব নিয়ে উদ্বিগ্ন মানুষ। বিশ্বজুড়ে ৩.০৮ কোটিরও বেশি মানুষ এই মারণ ভাইরাসে আক্রান্ত। মৃত্যু হয়েছে ৯.৬১ লক্ষেরও বেশি মানুষের। প্রতিদিন এই ভাইরাস নিয়ে চলছে নিত্য নতুন গবেষণা। করোনা নিয়ে এবার এমনই এক গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য।
একদল গবেষকরা বলছেন, করোনার কারণে হ্রাস পাবে মানুষের আয়ু।

গবেষকরা বলছেন, আমাদের ভবিষ্যতের ওপর ছাপ রেখে যাবে করোনা। বিজ্ঞানীরা একটি গবেষণায় দাবি করেছেন, করোনার কারণে মানুষের গড় বয়স কমে যাবে।

করোনার ভাইরাস সংক্রমণ নিয়ে এই গবেষণাটি পিএলওএস ওয়ান জার্নালে প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে যে করোনা সারা বিশ্বের মানুষের আয়ুতে প্রভাব ফেলতে চলেছে। গবেষণায় উল্লেখ করা হয়েছে তথ্য অনুযায়ী উত্তর আমেরিকার দেশগুলোতে করোনা ভাইরাসের সংক্রমনের প্রভাবে গড় বয়স ১০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।

করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলিতে মানুষের আয়ুতে আরো বেশি প্রভাব ফেলবে। যদি স্বাস্থ্য পরিষেবা, আর্থসামাজিক পরিস্থিতি এবং শিক্ষাক্ষেত্রে বিশ্বব্যাপী সংস্কার না করা হয় তবে করোনার কারণে ভবিষ্যৎ পরিস্থিত মারাত্মক খারাপ হবে বলেও উল্লেখ করা হয়েছে এই গবেষণায়।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here