দেশের ৮০% করোনা সংক্রমণ ঘটছে বাংলা সহ ১০টি রাজ্যে , টেস্টের সংখ্যা বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর

আমাদের ভারত, ১১ আগস্ট: দেশের ১০টি রাজ্যে করোনা সংক্রমণের মাত্রা সবচেয়ে বেশি। দেশের ৮০% করোনার রোগী রয়েছে এইসব রাজ্যে। আর এই ১০টি রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। তাই এই রাজ্যগুলি যদি করোনাকে হারাতে পারে তাহলে দেশ করোনার বিরুদ্ধে লড়াইয়ে জিতে যাবে। মঙ্গলবার দেশের একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে করোনা নিয়ে বৈঠকে এমনটাই বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী বলেছেন উত্তর প্রদেশ, বিহার, গুজরাট, পশ্চিমবঙ্গ ও তেলেঙ্গানার মত রাজ্যে এখন টেস্ট বাড়ানো অত্যন্ত প্রয়োজন।

এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী সহ মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, বিহার, গুজরাট, উত্তরপ্রদেশ, তেলেঙ্গানা, পাঞ্জাব , তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীরা।

এই বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন বিশেষজ্ঞরা জানিয়েছেন করোনা আক্রান্ত হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে যদি সংক্রমণ ধরা পড়ে যায় তাহলে তার দ্রুত কমিয়ে ফেলা সম্ভব। কনটেইনমেন্ট জোন তৈরি করা, কন্ট্যাক্ট ট্রেস করা ও নজরদারি বাড়ানো। ১০০ % স্ক্রিনিংয়ের ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, রিকশা চালকও অন্য হাইরিস্ক লোকেদের স্ক্রিনিং করতে হবে।

একইসঙ্গে তিনি দাবি করেছেন বিশ্বের অন্য দেশের তুলনায় ভারতে সংক্রমনের গতি অনেক কম। বর্তমানে করোনা টেস্টের সংখ্যা দৈনিক সাত লাখ। এর ফলেই বহু রোগীকে শনাক্ত করা যাচ্ছে। দেশে করোনা রোগী সুস্থ হওয়ার হার বেড়েছে। এই হার এখন ৬৯ শতাংশেরও বেশি। মৃত্যুর হার বাড়লেও বেড়েছে সুস্থ হবার হার। প্রধানমন্ত্রী বলেন, “এর থেকেই বোঝা যাচ্ছে আমরা সঠিক পথে এগোচ্ছি”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here