ট্যাবলেটের পর এবার ইঞ্জেকশন! করোনা কাবু করতে শক্তিশালী ওষুধ cipremi লঞ্চ করল সিপলা

আমাদের ভারত, ২২ জুন : দেশজুড়ে ক্রমেই অবনতি হচ্ছে করোনার পরিস্থিতির। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।এই পরিস্থিতিতে কিছুটা স্বস্তির খবর মিলল। ফ্যাবি-ফ্লুর পর করোনা চিকিৎসায় আরও একটি নতুন ওষুধ বাজারে আনলো ভারতের প্রথম সারির ফার্মাসিউটিক্যাল কোম্পানি সিপলা। নতুন এই ওষুধ করোনা চিকিৎসায় শক্তিশালী বলে দাবি করেছে সংস্থা।

আগেই কোভিড চিকিৎসায় সারাবিশ্বে আশা জাগিয়েছে মার্কিন ফার্মাসিউটিক্যাল সংস্থা “গিলেড সাইন্সেস”। তাদেরই তৈরি করোনার ওষুধ রেমডেসিভির। ভারতে সিপলা ও হেটেরো ল্যাব আর জুবিলান্ট লাইফকে গিলেড সাইন্স রেমডেসিভির তৈরির অনুমতি দিয়েছে। তার মধ্যে সিপলা আর হেটেরো ল্যাব রেমডেসিভির উৎপাদনের অনুমতি চেয়েছিল ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল বোর্ডের কাছে।

ড্রাগ কন্ট্রোল বোর্ড এই দুই সংস্থাকে অনুমতি দিয়েছিল। আর বোর্ডের অনুমতি পাওয়ার এক মাসের মধ্যেই করোনা চিকিৎসার শক্তিশালী ওষুধ cipremi বাজারে আনলো সিপলা।

এই cipremi আসলে গিলেড সাইন্সের তৈরি রেমডেসিভের জেনেরিক ওষুধ। সিপলা এটিকে cipremi নামে বাজারে আনল।

এই ওষুধটি করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের প্রয়োগ করার অনুমতি দেওয়া হয়েছে। যে সমস্ত রোগীকে অক্সিজেন দেওয়ার প্রয়োজন পড়ছে তাদের ক্ষেত্রে এই ওষুধ সবচেয়ে বেশি কার্যকর বলে দাবি করেছে সংস্থা। cipremi হল ১০০ মিলিগ্রামের একটি ইনজেকশন যা প্রথম দিন ২০০ মিলি গ্রাম আর তারপর প্রতিদিন ১০০ মিলিগ্রাম করে ইনজেকশন দেওয়া হবে পরপর মোট পাঁচ দিন।

পাঁচদিন দেওয়ার পরই সম্পূর্ণ হবে cipremi-র কোর্স। cipremi-র ১০০ মিলিগ্রামের ইনজেকশনের দাম ৫ থেকে ৬ হাজার টাকা হতে পারে বলে জানা যাচ্ছে। যদিও সংস্থার তরফে এখনো এই ওষুধের দাম নির্ধারণ করা হয়নি। তবে বিশেষজ্ঞ মহলের একাংশের ধারণা এই ওষুধ ম্যাজিক বুলেটের মত কাজ করতে পারে। এর ফলে করোনায় সুস্থ হবার গ্রাফ আরও উপরে উঠবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here