করোনায় আক্রান্তের সংখ্যা বাড়লেও বিশ্বে সুস্থতার হারে শীর্ষে ভারত

আমাদের ভারত,২১ সেপ্টেম্বর: আক্রান্তের সংখ্যা বাড়লেও করোনার বিরুদ্ধে যুদ্ধ জয়ের সাহস যোগাচ্ছে সুস্থতার হার। পরিসংখ্যান বলছে সারা বিশ্বের নিরীখে সুস্থতার হারে শীর্ষে ভারত।

সময়ের সাথে সাথে সামান্য হলেও কমেছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮৬ হাজার ৯৬১ জন আক্রান্ত হয়েছেন এই মারণ ভাইরাসে। আর এর ফলেই দেশজুড়ে মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে প্রায় ৫৫ লক্ষ্যের কাছাকাছি। মৃত্যু হয়েছে ১১৩৯ জনের।

কিন্তু এতকিছুর মধ্যেও আশা জাগাচ্ছে সুস্থতার হার। এরমধ্যে সুস্থ হয়েছেন ৪৩ লক্ষ ৯৬ হাজার ৩৯৯ জন। আর এই হার বিশ্বের মধ্যে সর্বোচ্চ। পরিসংখ্যানের ভিত্তিতে এমনটাই দাবি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের। সারা বিশ্বে করোনার বিরুদ্ধে লড়াই করে যারা সুস্থ হয়ে উঠেছেন তাদের ১৯ শতাংশই ভারতবর্ষের। স্বাস্থ্যমন্ত্রকে দাবি এই মুহূর্তে এটাই বিশ্বের সর্বোচ্চ সুস্থতার হার।

নতুন পরিসংখ্যান অনুযায়ী মোট সংক্রমিত ৫৪ লাখ ৮৭ হাজার ৫৮১ জন করোনায় আক্রান্ত। মৃত্যু হয়েছে ৮৭ হাজার ৮৮২ জনের। গত সপ্তাহের তুলনায় সামান্য হলেও কমেছে আক্রান্তের হার। এদিকে আনলক ফোরের পর্যায়ে দেশের বিভিন্ন রাজ্যে আজ থেকে খুলে গেছে স্কুল-কলেজ। কেন্দ্র সরকারের নির্দেশিকা মেনে অভিভাবকের অনুমতি পত্র নিয়েই ক্লাসে আসবে পড়ুয়ারা। সেখানেও কঠোরভাবে বজায় রাখতে হবে দূরত্ব বৃদ্ধি। ৫০% শিক্ষক অশিক্ষক কর্মীদের উপস্থিতিতে চলবে শিক্ষাপ্রতিষ্ঠান। সংক্রমণ এড়িয়ে ক্লাস চালানো এই সময় বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল। তবে করোনায় আক্রান্ত হবার পরও সুস্থতার হার দেখে মনোবল বাড়ছে সকলের।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here