এখনো ৩-৪ মাস দাপিয়ে বেড়াবে করোনা, সমীক্ষা বলছে ভারতে ২৫ লক্ষ মানুষের সংক্রমণের আশঙ্কা

আমাদের ভারত, ২৮ মার্চ:
সারা পৃথিবী জুড়ে তান্ডব চালাচ্ছে করোনা ভাইরাস। কেন্দ্র কিংবা রাজ্যসরকার বারবার দেশবাসীর কাছে আবেদন জানাচ্ছেন সবাই যেন ঘরে থাকেন। তারই মধ্যে একটি বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় উঠে এসেছে চাঞ্চল্যকর এবং উদ্বেগের তথ্য। তাদের সমীক্ষা বলছে ভারত কোনও ভাবেই করোনা ভাইরাসের সংক্রমণ থেকে এখনই মুক্তি পাবে না। কমপক্ষে তিন থেকে চার মাস দাপিয়ে বেড়াবে গোটা বিশ্বে করোনা।

সারাদেশ যেভাবে করোনার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে তা অবশ্যই প্রশংসার দাবি রাখে। তবে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ভারত জুলাই থেকে আগস্ট পর্যন্ত করনো ভাইরাসের দাপট থাকবে। জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে প্রায় ২৫ লক্ষ মানুষ করণায় ভাইরাসে সংক্রমিত হতে পারে।

এই মুহূর্তে লকডাউনের সরকারি নিয়ম মানতেই হবে। করোনার বিরুদ্ধে লড়াই করতে গেলে ১০ লাখ স্বেচ্ছাসেবক প্রয়োজন এখানে। সেখানে রয়েছে মাত্র ৩০ থেকে ৩৫ হাজার ভলান্টিয়ার। গবেষকরা বলছেন, করোনার সঙ্গে লড়াই চালাতে হলে চীন সহ অন্যান্য দেশের মতো ভারতকেও বহু অস্থায়ী হাসপাতাল তৈরি করতে হবে। শুধু লকডাউন করাই নয়। যত তাড়াতাড়ি সম্ভব দ্রুততার সঙ্গে করোনার টেস্ট করে পজিটিভ রোগীদের আইসোলেশনে পাঠালেই তবেই এই মারণ ভাইরাসের সঙ্গে মোকাবিলা করা সম্ভব।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here