করোনার ভ্যাকসিনের দাম হবে মাত্র ২২৫ টাকা , জানালো সেরাম

আমাদের ভারত, ৭ আগস্ট: ভারত সহ অন্যান্য উন্নয়নশীল দেশের কাছে ২০২১সালের মধ্যে করোনার টিকা পৌঁছে দিতে হবে। এই লক্ষ্যেই ওষুধ নির্মাতা সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে ১৫ কোটি ডলার দিয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং গাভি ভ্যাকসিন অ্যালায়েন্স। এই চুক্তির পর সেরাম জানিয়েছে করোনার দুটি প্রতিষেধক অস্ত্রাজেনেকা ও নোভোভ্যাক্সের প্রতি ডোজের দাম হবে ৩ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২২৫ টাকা।

সেরাম জানিয়েছে মোট ৯২টি দেশে এই ভ্যাকসিন পৌঁছে দেবে তারা। গাভি ভ্যাকসিন অ্যালায়েন্সে তহবিলে অর্থ দেবে গেটস ফাউন্ডেশন। দরিদ্র দেশগুলো যাতে কম খরচে ভ্যাকসিন পায় সেই জন্য সরকারি ও বেসরকারি উদ্যোগে এই সংস্থার তৈরি হয়েছে। হু এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপিয়ার্ডনেস ইনোভেশন নামে দুই সংস্থার সঙ্গে যৌথভাবে কোভ্যাক্স নামে একটি পরিকল্পনা রূপায়ণ করছে গাভি। দ্রুত ভ্যাকসিন তৈরি করে তা সব দেশে পৌঁছে দেওয়াই এর উদ্দেশ্য।

কোভ্যাক্সের উদ্দেশ্য ২০২১ সালের মধ্যে করোনার ২০০ কোটি ভ্যাকসিন বানিয়ে ফেলা। শুক্রবার ভারতে আক্রান্তের সংখ্যা কুড়ি লক্ষ ছাড়িয়েছে। সুস্থ হয়েছেন ১৩ লক্ষ। চিন্তা ফেলেছে দৈনিক সংক্রমণের সংখ্যা বৃদ্ধি। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬২ হাজারেরও বেশি মানুষ। তবে সুস্থ হয়েছেন প্রায় ৫০ হাজার। করোনায়র্ মৃত্যু হয়েছে ৪১ হাজার ৫৮৫ জনের। এই মুহূর্তে অ্যাকটিভ রোগীর সংখ্যা ছয় লক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here