এক ক্লিকেই মিলবে করোনা ভ্যাকসিন নিয়ে আপডেট তথ্য, অনলাইন পোর্টাল চালু কেন্দ্রের

আমাদের ভারত,২৯ সেপ্টেম্বর: করোনা ভাইরাসের ভ্যাকসিন কত জনের উপরে ট্রায়াল হলো, তারা কেমন আছেন, কবে আসতে পারে রিপোর্ট? এবার থেকে এই সব তথ্যই পাওয়া যাবে এক ক্লিকে। করোনা ভাইরাস ভ্যাকসিনের যাবতীয় তথ্য জানা যাবে একটি পোর্টাল থেকে। করোনার টিকা সম্পর্কিত যাবতীয় তথ্য সম্বলিত অনলাইন এই পোর্টাল চালু করেছে কেন্দ্র সরকার। সোমবার একথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

২০২১ এর প্রথমার্ধেই ভারতে করোনার প্রথম ভ্যাকসিন চলে আসতে পারে বলেও জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তার জন্য গবেষণার কাজ চলছে পুরোদমে বলেও জানিয়েছেন তিনি। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, দেশের সম্ভাব্য তিনটি ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল চলছে। আশা করা যাচ্ছে ২০২১ সালের প্রথম তিন মাসে ভ্যাকসিন পেয়ে যাবে ভারতবাসী।

একই সঙ্গে তিনি আইসিএমআর গত ১০০ বছরের টাইমলাইন প্রকাশ করেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আজ আইসিএমআরের ঐতিহাসিক দিন। আইসিএমআরের ১০০ বছরের টাইমলাইন প্রকাশ আমার কাছে বিশেষ সম্মানের। এই সংস্থার গবেষকদের অবদান অসামান্য। ভবিষ্যতের বিজ্ঞানীদের কাছে আইসিএমআর এর বিজ্ঞানীরা উজ্জ্বল উদাহরণ।”

ইতিমধ্যেই ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লক্ষ পেরিয়েছে। গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ১৭০ জন। সুস্থতার হার বেশি হলেও বিপুল পরিমানের সংক্রমনের কারণে আশঙ্কায় রয়েছে প্রশাসন। তারই মধ্যে আশার বাণী শুনিয়েছেন আইসিএমআর। তাদের দাবি, সময়ের আগেই ভারতে চলে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন। বিপুল সংখ্যক মানুষ এতে আক্রান্ত হচ্ছে। তাই বিশেষ ভিত্তিতে করোনা ভ্যাকসিনের অনুমোদন দিতে পারে আইসিএমআর।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here