২১- এর গোড়াতেই একাধিক করোনা টিকা আনছে ভারত

আমাদের ভারত, ১৩ অক্টোবর: আগামী বছরের গোড়াতেই একাধিক করোনার ভ্যাকসিন আনবে ভারত। এমনটাই প্রতিশ্রুতি দিল কেন্দ্র। মঙ্গলবার মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। আগামী বছরের শুরুতেই একাধিক করোনার টিকা গবেষণা এবং উৎপাদনের ক্ষেত্রে সাফল্য আসতে চলেছে বলে আশা করছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

কেন্দ্রীয় মন্ত্রী গোষ্ঠীর বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী বলেন , আগামী বছরের শুরুতেই একাধিক করোনার ভ্যাকসিন আমরা পেয়ে যাব। আমাদের বিশেষজ্ঞ গোষ্ঠীগুলি ইতিমধ্যেই টিকার উৎপাদন ও বন্টন প্রক্রিয়া নিয়ে পরিকল্পনাকরা শুরু করেছে।

বিশ্বজুড়ে ৩৮টি করোনার টিকা ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। ৯২টি করোনা টিকার প্রাক ক্লিনিক্যাল ট্রায়ালে চলছে বলে জানা গেছে। স্বাস্থ্যমন্ত্রী বলেন ভারতের মত বিরাট জনসংখ্যার দেশ একটি নির্দিষ্ট সংস্থার ওপর ভরসা করলে পরিস্থিতি সামাল দেওয়া যাবে না। তাই বেশ কয়েকটি সংস্থার করোনা প্রতিষেধক ব্যবহারের পথ খোলা রাখা হচ্ছে। ভারতে করোনা টিকা প্রস্তুত করতে অন্তত সাতটি পৃথক গবেষণা চলছে।

ভারত বায়োটেক সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া,জাইডাস ক্যাডিলা, প্যানাসিয়া বায়োটেক সহ একাধিক সংস্থাগুলি টিকা উৎপাদনের কাজ চালিয়ে যাচ্ছে।

কেন্দ্রের প্রাথমিক পরিকল্পনা প্রথম দফায় জুলাই মাসের মধ্যে অন্তত কুড়ি থেকে পঁচিশ কোটি ভারতীয়দের ভ্যাকসিন দেওয়া। তার জন্য প্রয়োজন ৪০ থেকে ৫০ কোটি ভ্যাকসিন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here