দিন নয় আপনার শরীরে কয়েক মাস পর্যন্ত থেকে যেতে পারে করোনার ভাইরাস, বলেছেন গবেষকরা

আমাদের ভারত, ২১ নভেম্বর: বিশ্বজুড়ে করোনার দাপট চলছেই। ইউরোপের বেশ কিছু দেশে আবারও আংশিক লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে। এমনকি আমাদের দেশের একাধিক শহরেও কারফিউ জারি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতে করোনা সংক্রমিত সংখ্যা ৯০ লাখ পেরিয়েছে। তার মধ্যেই একটি বড় বিষয় সামনে উঠে গেল। বিদেশের একাংশের গবেষকরা দাবি করেছেন কোভিড সংক্রমিত ব্যাক্তির শরীরে প্রায় তিন মাস থাকতে পারে ভাইরাস।

“দ্যা লান্সেট মাইক্রোভ” প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী করোনায় আক্রান্তরোগীর শরীরেএই ভাইরাসের অংশ ৮৩ দিন পর্যন্ত থেকে যেতে পারে। সাধারণত এমনটা হয় না বলেই এখনো পর্যন্ত হওয়া গবেষণা এবং স্টাডি অনুযায়ী বলা হচ্ছিল। কোন সংক্রমিত ব্যক্তির ভাইরাসের লক্ষণ বা উপসর্গ প্রকাশিত হবার ৯ দিন পর্যন্ত এর উপস্থিতি থাকে।

কিন্তু বিদেশে হওয়া একটি পর্যবেক্ষণের মাধ্যমে উঠে এসেছে শরীরে এই ভাইরাস প্রায় তিন মাস পর্যন্ত থাকছে। ব্রিটেন ও ইতালির এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য। একটি কোভিড হাসপাতালের রোগীদের পর্যবেক্ষণে রেখে তারা এই বিষয়টি লক্ষ্য করেছেন। তবে দেখা গেছে যাদের ওপর ভাইরাসের প্রভাব কম ছিল তাদের ক্ষেত্রে এই নিয়ম লাগু সেভাবে হয়নি।

রিপোর্টে আরোও বলা হয়েছে করোনা প্রভাবিত কোন ব্যক্তির প্রথম পাঁচ দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময়টাতেই সংক্রমণ ছড়ানোর পরিস্থিতি বেশি হয়। সেই জন্যই যত তাড়াতাড়ি সম্ভব সংক্রমিত ব্যাক্তিকে আইসোলেট করতে হবে। একবার সংক্রমিত হওয়া ব্যক্তির বার বার আরটিপিসিআর টেস্টিং করার প্রয়োজন নেই বলেও দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here