“অনেক বড় লড়াই বাকি, তৈরি থাকো ” এশিয়ায় করোনা নিয়ে বিপদজনক বার্তা হু-র

আমাদের ভারত, ১ এপ্রিল : করোনা ভাইরাসকে আটকাতে লড়াই চালাচ্ছে গোটা বিশ্ব। কিন্তু এশিয়া-প্যাসিফিক রিজিয়ানের দেশগুলি পৃথিবীর অন্যতম জনবসতিপূর্ণ হবার ফলে এই পরিস্থিতিতে এশিয়ার দেশগুলির জন্য আরও সংকটের ই-বার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এশিয়া থেকে এই মহামারীর কালো ছায়া সরে যাওয়ার আপাতত কোনো সম্ভাবনাই দেখছে হু। বরং বড় ধরনের কমিউনিটি ট্রান্সমিশনের জন্য তৈরি থাকতে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে এশিয়া দেশগুলিতে বড় আকারে কমিউনিটি ট্রান্সমিশন হতে চলেছে। বিরাট মহামারী রূপ নেবে খুব শীঘ্রই। এশিয়ার দেশ গুলি এখনো পর্যন্ত মারণ ভাইরাস আকাটানোর জন্য যে ব্যবস্থা নিয়েছে তা বড় আকারের কমিউনিটি ট্রান্সমিশনের সঙ্গে লড়াইয়ের প্রস্তুতি মাত্র।

হু-র ওয়েস্টার্ন প্যাসিফিক রিজিওনাল ডিরেক্টর তাকেশি কাসাই বলেছেন সবরকম ব্যবস্থা নিলেও যতদিন মহামারী চলবে ততদিন করোনা কমিউনিটিতে ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকবেই।

২০১৯ এর শেষের দিকে চিনেই প্রথমে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সেই ভাইরাস সংক্রমিত হয়ছ এখন বিশ্বের লাখ লাখ মানুষের শরীরে। মৃত্যুর হারে চিনকে ছাড়িয়ে গেছে ইতালি-স্পেন আমেরিকা। কাসাই বলেন, ‘ আমি খুব স্পষ্ট করেই বলছি এশিয়া থেকে মহামারী দূর হওয়ার কোন সম্ভাবনা এখনই নেই। অনেক লড়াই বাকি। প্রতিদিন দেশকে বড় আকারের কমিউনিটি সংক্রমনের জন্য প্রস্তুত থাকতে হবে।’

একইসঙ্গে তিনি সতর্ক করে বলেছেন যে সব দেশ ভাবছেন সংক্রমণ কমেছে। সেখানে কিন্তু একটু ঢিলে দিলেই ক্ষতি হয়ে যাবে। এই ভাইরাস যেকোনো মুহূর্তে ফিরে আসতে পারে ঝড় হয়ে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here