সাধারণ মানুষকে সাহায্যের জন্য কলকাতায় চালু হচ্ছে ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’

রাজেন রায়, কলকাতা, ৫ জুলাই: সামান্য সর্দি, কাশি, জ্বর হলে অনেক সময় সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে পড়ছেন। এমনকি বেসরকারি ল্যাবে পরীক্ষা করিয়েও হাসপাতালে ভর্তি হতে হেনস্থা হতে হচ্ছে অনেককে। আবার অনেকে করোনা আক্রান্ত হয়েও আতঙ্কে ভুগছেন। কিন্তু করোনাকে যে জয় করা সম্ভব, তা জানান দিচ্ছে রাজ্যে সুস্থতার হারই।

তাই কোভিড আক্রান্তদের সাহায্যে এগিয়ে এসেছেন সমাজের সেই সব মানুষ, যারা খুব কাছ থেকে দেখেছেন কিংবা লড়াই করেছেন এই ভাইরাসের সঙ্গে। কেউ নিজে আক্রান্ত হয়েছেন বা কারও বা পরিবারের সদস্যরা আক্রান্ত হয়েছেন। কিন্তু কঠিন মনোবল জারি রেখে তারা সকলেই ফিরে এসেছেন। তাদের সকলকে নিয়েই রাজ্যে তৈরি হল ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’।

এই নেটওয়ার্ক তৈরির উদ্যোগে চিকিৎসক অভিজিৎ চৌধুরী, চিকিৎসক দীপ্তেন্দ্র সরকারদের মত সামনের সারির যোদ্ধারা যেমন রয়েছেন, তেমনই রয়েছেন চিকিৎসক অরিজিত ঘোষ, পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত, মডেল ও ফ্যাশন ডিজাইনার মাধবীলতা মিত্র, অভিনেতা দেব শংকর হালদারের মতো সমাজের চেনাজানা বিশিষ্ট ব্যক্তিত্বরা। এরা সকলেই করোনাকে সামনে থেকে দেখেছেন। করোনায় আক্রান্ত হয়েছিলেন মাধবীলতা দেবীর মা। নোভেল ভাইরাস হানা দিয়েছিল সত্যরূপের পরিবারেও। কোভিড কেয়ার নেটওয়ার্কের সভাপতি ডাক্তার অরিজিৎ ঘোষ করোনা মুক্ত হয়ে রক্তের প্লাজমা পর্যন্ত দান করেছেন। প্লাজমা দান করেছেন আরেক কোভিড আক্রান্ত চিকিৎসক সায়ন্তন চক্রবর্তী কিংবা হাওড়ার তরুণী অমৃতা পান্ডাও।

আগামী সোমবার অর্থাৎ ৬ জুলাই থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হবে মানুষের পাশে থাকার কাজ। জনসাধারণের উদ্দেশ্যে খুব শীঘ্রই টোল ফ্রি হেল্পলাইন নাম্বার চালু করবে ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’। করোনা সন্দেহভাজন থেকে করোনা আক্রান্তরা যাতে নিজেদের একা না ভাবেন, সেই কারণে তাদের ও তাদের পরিবারের পাশে সবরকম ভাবে দাঁড়াতেই ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’। তাদের মন্ত্র একটাই, এই লড়াইতে আমরা সকলে আপনার পাশে আছি, এই লড়াইয়ে জিতবো আমরা সকলে একসঙ্গে। নিজেকে কখনো একা ভাববেন না, প্রয়োজন পড়ে নির্দ্বিধায় আমাদের সঙ্গে কথা বলুন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here