কোভিড টিকা স্কুল থেকে সরবরাহ করা চিন্তা ভাবনা করছে সরকার

আমাদের ভারত, ২৫ অক্টোবর: কোভিড ভ্যাকসিনের শেষ পর্যায়ের ট্রায়ালের চলছে বিশ্বের একাধিক দেশে। ভারতেও তিনটি কোভিড টিকার ট্রায়াল চলছে। এই টিকা সামনের বছর চলে আসবে বলেও জানিয়েছেন খোদ স্বাস্থ্যমন্ত্রী। কিন্তু ভ্যক্সিন চলে আসার পর সবচেয়েও বড় কাজ, সেটা কিভাবে দেওয়া হবে দেশবাসীকে? এর জন্য আগে থেকেই একটা বড় পরিকল্পনা প্রয়োজন।

ভ্যাকসিন উৎপাদন হলেও সেটা আগে কারা পাবেন তা নিয়ে একটি পরিকল্পনা অবশ্য ইতিমধ্যেই করা হয়েছে। স্বাস্থ্যকর্মী পুলিশ তথা যারা করোনার বিরুদ্ধে সামনের সারিতে দাঁড়িয়ে লড়াই করছেন তাদেরই আগে টিকা দেওয়ার কথা।

কিন্তু কীভাবে টিকা দেওয়া হবে? জানা গেছে ডিজিটাল প্লাটফর্মে সম্পাদিত হবে গোটা প্রক্রিয়া। টিকাকরণের আগে পরিষেবা প্রাপকদের কাছে পৌঁছে যাবে এসএমএস। সেখানে টিকাকরণের সময় এবং স্থান সংক্রান্ত যাবতীয় জরুরী তথ্য উল্লেখ থাকবে। প্রাথমিকভাবে স্কুলগুলিকেই বেছে নেওয়া হবে টিকাকরণের স্থান হিসেবে বলে খবর।

সরকারি সূত্রে খবর নিচুস্তর থেকেই এই করোনার টিকা বন্টন শুরু হবে। স্কুল ছাড়াঝ জেলার স্বাস্থ্যকেন্দ্র, জেলা হাসপাতাল কিংবা নির্বাচনে‌ ব্যবহৃত ভোটকেন্দ্র গুলিকেও ব্যবহার করা হবে টিকা দেওয়ার জন্য।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here