এবার কোভিড-১৯- টেস্টের খরচ কমতে চলেছে

আমাদের ভারত, ২৬ মে :খরচ কমতে চলেছে করোনা টেস্টিংয়ের। আই সি এম আর করোনা টেস্টিং-র খরচ কমানোর জন্য নির্দেশ দিয়েছে রাজ্যগুলিকে। করোনা পরীক্ষার খরচ কমিয়ে কত করা যেতে পারে তা স্থির করতে বলা হয়েছে রাজ্যগুলিকে। এতদিন পর্যন্ত করোনা টেস্টিং এর জন্য খরচ হতো চার হাজার টাকা।

কোভিড-১৯ টেস্টের জন্য ৪০০০ টাকা খরচের পেছনে কারণ ছিল। দেশে প্রথমদিকে করোনা টেস্টিং-র পর্যাপ্ত পরিকাঠামো ছিল না। এমনকি করোনা সংক্রমণ যখন শুরু হয় তখন টেস্টিংয়ের কিটও ছিল না। সবটাই বিদেশ থেকে আমদানি করা হতো। কিটেল সরঞ্জাম আমদানি করে তাকে অ্যাসেম্বল করে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পাঠানো হতো। দেশীয় পরিকাঠামো না থাকায় ছিল না আমদানির উপর নির্ভর করতে হতো। ফলে পরীক্ষার খরচ ছিল অনেকটাই বেশি।

কিন্তু এখন সরকারি-বেসরকারি একাধিক দেশীয় সংস্থায় টেস্টিং কিট তৈরি হচ্ছে। ফলে যোগানের সমস্যা মিটেছে বেশ খানিকটা। সেই জন্য রাজ্য সরকার গুলিকে করোনা পরীক্ষার খরচ কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। বেসরকারি সংস্থার সঙ্গেও আলোচনা করে এই খরচ কতটা কমিয়ে আনা যায় এবং তা কতটা নির্ধারিত করা যায় তা ঠিক করতে বলা হয়েছে।

ইতিমধ্যেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা দেড় লাখ। আক্রান্তের নিরিখে বিশ্বের দশম স্থানে ভারত। পশ্চিমবঙ্গ মোট আক্রান্তের সংখ্যা প্রায় চার হাজার।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here