বর্ষবরণে ভিড় সামলাতে কলকাতা পুলিশের নতুন চমক ক্র্যাক টিম

7

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ৩০ ডিসেম্বর: বর্ষবরণে গোটা শহরের সঙ্গে পার্ক স্ট্রিটে ভিড় সামলানো বরাবরই চ্যালেঞ্জ পুলিশের কাছে। তাই পার্ক স্ট্রিটে ভিড় সামলাতে এবারে নতুন ক্র্যাক টিম নামাচ্ছে কলকাতা পুলিশ। যাতে থাকবেন স্পেশালাইজড ফোর্সের ৩০ জন পুরুষ, ৩০ জন মহিলা কমব্যাট-সহ ১ জন অ্যাসিস্ট্যান্ট এবং ১ জন ডেপুটি কমিশনার। এদের বিশেষ দায়িত্বই হবে কোনও জায়গায় বা ঢোকা বেরোনোর পয়েন্টে বেশি লোকজন জমা হয়ে গেলে তাদের হাত ধরে টেনে বার করে আনা। এছাড়াও ২ জন সাব ইনস্পেক্টর, ১ জন সার্জেন্ট সহ ২০ জন কনস্টেবল এবং ২ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার নিয়ে ৫ টি স্পেশাল টিমও ভিড় সামলানো ও পরিস্থিতি নিয়ন্ত্রণে সাহায্য করবে।

এদিন লালবাজারে যুগ্ম কমিশনার (সদর) জাভেদ শামিম জানান, ২৫ ডিসেম্বরের মতই অতিরিক্ত ৫০০০ পুলিশকে রাস্তায় নামানো হচ্ছে। পার্ক স্ট্রিট এলাকাকে ৫ টি সেক্টরে ভাগ করে ফেলা হয়েছে। সেখানে থাকবে ১৯ টি পিকেট যার মধ্যে ১৩ টি পিকেট থাকবে সরাসরি ডেপুটি কমিশনারের তত্ত্বাবধানে। ২২ টি পিকেট থাকবে পার্ক স্ট্রিট-শেক্সপিয়র সরণি লাগোয়া এলাকায়। এই পিকেটগুলি মঙ্গলবার সাড়ে ৪ টে এবং বুধবার ৩ টে থেকে পথে নামবে। মধ্যরাত থেকে ভোর পর্যন্তও ১৮ টি স্পেশাল পিকেটও থাকবে। থাকবে স্পেশাল ল অ্যান্ড অর্ডার টিম।

২৫ ডিসেম্বরের মতই ৩১ ডিসেম্বর এবং ১ জানুয়ারি রাত ১০ টা থেকে ১ টা ব্লক রেড চালানো হবে।মোটরসাইকেল পেট্রল থাকবে ২০ টি, পুলিশ অ্যাসিস্ট্যান্ট বুথ ১৫ টি, পার্কিং থাকবে ৯ টি, স্পেশাল ক্যুইক রেসপন্স টিম ২টি, ১১ টি ওয়াচ টাওয়ার থাকবে। দক্ষিণেশ্বর থেকে বেলুড়ে বিপর্যয় মোকাবিলা টিম থাকবে। এছাড়াও পার্ক স্ট্রিট থানাতেও র ্যাফ ও ডিএমজি টিম রেখে দেওয়া হবে। ৭ টি অ্যাম্বুল্যান্স এবং ২ টি ট্রমা কেয়ার রাখা হবে। এছাড়া ৩৭ টি গুরুত্বপূর্ণ ক্লাব হোটেল এবং ২৩ টি নাকা পয়েন্টে বিশেষ নজরদারি চলবে।

জানা গিয়েছে, সোমবার কলকাতার সমস্ত ডিভিশনের বার, হোটেল মালিকদের সঙ্গে ডিভিশনাল ডেপুটি কমিশনাররা মিটিং করেছেন। পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, নিয়ম মানার জন্য এবং মানানোর জন্য কর্তৃপক্ষকে কঠোর হতে হবে। নতুবা আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here