শবরদের গ্রামে সিআরপিএফের খাবার বিতরণ 

আমাদের ভারত, ঝাড়গ্রাম, ২৩ এপ্রিল: ঝাড়গ্রাম জেলার লোধা শবর অধ্যুষিত পূর্ণাপানি গ্রামের শ-দুয়েক পরিবারকে দুপুরের খাবার দিয়েছে সিআরপিএফের পঞ্চাশ নম্বর ব্যাটেলিয়ান জওয়ানরা। এই গ্রামের পরিবারগুলির প্রায় সকলেই জঙ্গল থেকে কাঠ, পাতা কুড়িয়ে পাঁচ কিলোমিটার দূরের লালগড় অথবা ভীমপুর বাজারে বিক্রি করে দু’বেলা দু’মুঠো অন্নের সংস্থান করে। বর্তমান এই লকডাউনের যাঁতা কলে পড়ে সেইসব পরিবারগুলির অবস্থা সংকটজনক। পাশের রাওতাড়া, করমশোল, জঙ্গলখাস, লোধাবস্তি গ্রামগুলির লোধা-শবর ও আদিবাসী সম্প্রদায়ের হাজার দুয়েক মানুষেরও অবস্থা খুবই করুণ।

লালগড় থানা এলাকার এই গ্রামগুলি একসময় মাওবাদীদের গড় হিসেবে পরিচিত ছিল। অন্ধকার নামলেই পুরো এলাকা চলে যেত মাওবাদীদের দখলে। মাওবাদী দমনে তারপর থেকেই জঙ্গলমহলে গড়ে ওঠে সিআরপিএফ ক্যাম্প। বর্তমানে লকডাউন পরিস্থিতিতে জঙ্গলমহলে মোতায়েন থাকা সিআরপিএফের ৫০ নম্বর ব্যাটেলিয়ান বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়েছে। বৃহস্পতিবার পূর্ণাপানি ও পাশের রাওতাড়া গ্রামে ৫০ নম্বর ব্যাটেলিয়ানের পক্ষ থেকে গ্রামবাসীদের দুপুরের খাবার খাওয়ানো হয়।

ব্যাটেলিয়ানের কমাডেন্ট বজরঙ্গ লাল বলেন, “এই জটিল পরিস্থিতিতে আমরা বাহিনীর পক্ষ থেকে সমস্ত গ্রামগুলিতে খাবার, মাস্ক ও রেশন দ্রব্য বিতরণ করছি এবং লকডাউন যতদিন চলবে আমরা এই ধরনের দুঃস্থ মানুষদের গ্রামগুলিতে খাবার ও রেশন বিতরণ করে যাবো”।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here