মর্মান্তিক ঘটনা! হাসপাতালের স্ট্রেচারেই মৃতদেহ কঙ্কাল হয়ে গেল , হল না অন্ত্যেষ্টি

আমাদের ভারত, ১৬ সেপ্টেম্বর: মৃত্যুর পর দিনের পর দিন কেটে গেলেও কোনো আত্মীয় তার দেহ নিতে আসেনি। অন্তেষ্টি হল না। বেওয়ারিশ লাশ হয়ে দিনের-পর-দিন লাশকাটা ঘরে পড়েছিল দেহ। ওই ব্যক্তির দুর্ভাগ্য এতটাই যে তার নাম কেউ জানতে পারল না। স্ট্রেচারে পড়ে পড়ে দেহ কঙ্কাল হয়ে গেল।

হয়তো জীবনে সে একাই ছিল। হয়তো জীবনের প্রতি তাঁর ছিল চূড়ান্ত অভিমান ছিল। পরিজনদের প্রতিও জমেছিল বহু অভিমানের পাহাড়। কিন্তু জীবনও ওই ব্যাক্তিকে ছাড়েনি। বেশ বড়সড় প্রতিশোধ নিয়েছে তার। মৃত্যুর পর অন্ত্যেষ্টি হয়নি তার।কেউ তার নাম জানতে পারেনি। বেওয়ারিশ লাশ হয়ে থেকে গেছে। শেষমেষ যে ঘটনাটা তার সঙ্গে হয়েছে তা কেউ কল্পনাও করতে পারবে না। অন্ত্যেষ্টির আশায় পড়ে থাকতে থাকতেই ওই ব্যক্তির লাশ কঙ্কালের পরিণত হয়েছে।

মধ্যপ্রদেশের ইন্দোরের সরকারি হাসপাতালে এই ঘটনা নজিরবিহীন। সেখানে একজন ব্যক্তির মৃতদেহ অন্ত্যেষ্টির আশায় পড়ে থেকে থেকে স্ট্রেচারে কঙ্কালে পরিণত হয়ে গেল। মহারাজা যশবন্ত রাও হাসপাতালে ঘটনা গোটা দেশকে নাড়িয়ে দিয়েছে। সরকারি হাসপাতাল কর্তৃপক্ষের বেপরোয়া মনোভাবের উদাহরণ ভুরিভুরি রয়েছে। তবে এই ঘটনা সবকিছুকে ছাপিয়ে গেছে। দিনের পর দিন এক ব্যক্তির মৃতদেহ মর্গে পড়ে থেকে কঙ্কাল হয়ে গেল অথচ কারও কোনো হেলদোল হলো না।

বেওয়ারিশ লাশ হলেও কেন তার অন্ত্যেষ্টির ব্যবস্থা করল না হাসপাতাল কর্তৃপক্ষ বা পুলিশ তা নিয়ে উঠেছে প্রশ্ন। যদিও হাসপাতাল কর্তৃপক্ষের সুপারের দাবি,তারা কয়েক দিন ধরেই দুর্গন্ধে নাকাল হয়েছেন। কিন্তু বুঝতে পারেননি র্গের এক কোণে পড়ে থাকা দেহটি পঁচতে শুরু করেছে। ঘটনার তদন্তের জন্য একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। হাসপাতালের কোন কর্মীর এই ঘটনায় গাফিলতি ধরা পড়লে তাকে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে বলে জানানো হয়েছে। তবে মৃত ওই ব্যক্তির নাম ঠিকানা দূরে থাক মৃতদেহ সম্পর্কে কোন তথ্যই দিতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ। এমনকি দেহটি করবে মর্গে এসেছিল সেই তথ্যও নেই হাসপাতালের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here