৮ ফেব্রুয়ারি দিল্লি বিধানসভার নির্বাচন, ফল ঘোষণা ১১ ফেব্রুয়ারি

আমাদের ভারত,৬ জানুয়ারি:দিল্লি বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা হল আজ। দেশের রাজধানী ৭০ আসন বিশিষ্ট বিধানসভায় ভোট হবে ৮ ফেব্রুয়ারি। ৭০ টি আসনে এক দফায় হবে নির্বাচন। সব আসনের ফলাফল প্রকাশিত হবে ১১ফেব্রুয়ারি।

ভারতের মুখ্য নির্বাচন আধিকারিক সুনিল আরোরা এদিন দিল্লি নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করেন। একই সঙ্গে তিনি জানিয়ে দেন, আজ থেকে নির্বাচনী বিধিও লাগু হয়ে গেল।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী দিল্লিতে ১ কোটি ৭৬ লক্ষ ভোটার রয়েছে। যাদের জন্য ১৩ হাজার ৭৫০ টি পোলিং বুথ তৈরি হয়েছে। ৯০ হাজার অধিকারিক মোতায়েন হবে।

আগামী ১৪ই জানুয়ারি মনোনয়নপত্রের বিজ্ঞপ্তি জারি হবে। ২১ জানুয়ারি মনোনয়নপত্র জমার শেষ দিন। ২২ জানুয়ারি হবে স্ক্রুটনি। ৮ফেব্রুয়ারি শনিবার ভোট হবে। ১১ ফেব্রুয়ারি মঙ্গলবার ফলাফল প্রকাশিত হবে।

২০১৫ নির্বাচনে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি ৭০ টি আসনের মধ্যে রেকর্ড গড়ে ৬৭ টি আসন জিতেছিল। বাকি আসন জিতেছিল বিজেপি। কংগ্রেস নিজের খাতাও খুলতে পারেনি সেবার। কিন্তু ২০১৫-র বিধানসভা নির্বাচনের পর দিল্লীর তিন নগর নিগমের নির্বাচনে বিজেপি ভালো ফল করে। তিনটি নগর নিগমই দখল করে বিজেপি। এরপর ২০১৯-এর লোকসভা নির্বাচনে সাতটি লোকসভা আসনের একটিতেও আম আদমি পার্টি জিততে পারেনি।

ইতিমধ্যেই নির্বাচনের জন্য বিজেপি ঝাঁপিয়ে পড়েছে। দিল্লির একাধিক উদ্বাস্তু কলোনিতে মানুষকে জমার মালিকানা দেওয়ার কাজ করেছে বিজেপি। এই নির্বাচনে বিজেপির অন্যতম এজেন্ডা পরিবেশ দূষণ ও অপরিশোধিত জল। অন্যদিকে আম আদমি পার্টি, সস্তায় বিদ্যুৎ, বিনা পয়সায় জল, উন্নত স্বাস্থ্য পরিষেবা ও শিক্ষা ব্যবস্থার উন্নয়ন হয়েছে দাবি করে নির্বাচনী ময়দানে ঝাঁপিয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here