করোনার পর দেশের সেরা ১০০টি সংস্থার মধ্যে ২৭টি কর্মীদের বেতন দিতে পারবে না, ছাঁটাই হবে কর্মীও, বলছে সমীক্ষা

আমাদের ভারত, ৩০ এপ্রিল: করোনা ভাইরাসের আক্রমণের জেরবার দেশের অর্থনীতি। তারমধ্যে বহুজাতিক সংস্থা ডেলোয়েটের (Deloitte) সাম্প্রতিক করা সমীক্ষায় বলা হয়েছে দেশের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সেরা ১০০ টি কোম্পানির মধ্যে ২৭টি কোম্পানি তাদের কর্মীদের বেতন দিতে পারবে না। সেইসব সংস্থার দুরবস্থা অবশ্যই উদ্বেগ সৃষ্টি করতে পারে বলে উল্লেখ হয়েছে ওই সমীক্ষায় ফলাফলে। করোনা পরবর্তী পরিস্থিতিতে বহু মানুষের চাকরি নিয়ে টানাটানি হবে বলেও জানা গিয়েছে সমীক্ষায়।

করোনা মোকাবিলায় গোটা দেশে চলছে লকডাউন। থমকে গেছে সমস্ত কিছু। আর এর ফলে প্রায় প্রতিটি সংস্থাই লোকসানের ধাক্কা সামলাচ্ছে। ধুঁকছে শিল্প সংস্থা গুলি। এই পরিস্থিতিতে যদি সংস্থাগুলির আয় অন্তত ৩০ শতাংশ কমে যায় তাহলেই ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সেরা ১০০টা কম্পানির মধ্যে ২৭ টি কোম্পানি তাদের কর্মীদের বেতন দিতে পারবেন না বলে জানিয়েছে ডেলোয়েট।

ঐ সংস্থা ভারতের সেরা ১০০ টি কোম্পানির ওপর সম্প্রতি সমীক্ষা চালিয়েছিল বর্তমান বাজার মূল্যের নিরিখে। যেকোন ক্ষেত্রেই এখন চাহিদা অনেক কমে যাওয়ায় যোগানের প্রয়োজন নেই। ফলে লোকসানে জেরবার সংস্থাগুলি। আর সেইসব সংস্থাগুলি কর্মীদের বেতন দিতে একেবারে নাজেহাল অবস্থা হবে সংস্থার। ফলে মানুষের চাকরি নিয়ে টানাটানি শুরু হবে করোনা পরবর্তী পরিস্থিতিতে। এক্ষেত্রে ডেলোয়েট বলেছে কর্মীদের বেতন দেওয়ার জন্য কোন ব্যবস্থা নেওয়া উচিত সেই রাস্তা সংস্থাকেই খুঁজে বের করতে হবে।

লকডাউনের কারণে শুধুমাত্র এপ্রিল মাসেই ৯.৮ লক্ষ কোটি টাকার GVA ক্ষতি হয়েছে বলে জানা গেছে। SBI Ecowarp করোনার কারণে ২০২১ আর্থিক বর্ষের দেশের ১২.১ লক্ষ টাকা ক্ষতি হবে বলে আশঙ্কা করেছিল। গত দেড় মাসে দেশের আর্থিক চাকা বন্ধ।কারখানা থেকে শুরু করে বিমান সবই বন্ধ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here