সরস্বতী পুজোর থিমে উঠে এল এনআরসি ও সিএএ বাতিলের দাবি

8

আমাদের ভারত, মেদিনীপুর, ২৯ জানুয়ারি: সরস্বতী পুজোর থিমে উঠে এল এনআরসি ও সিএএ বাতিলের দাবি। উঠে এল কন্যাশ্রী সহ বাংলার একগুচ্ছ প্রকল্পের কথা। এসবই ফুটিয়ে তোলা হয়েছে মডেলের মাধ্যমে। ফি বছর মেদিনীপুরে কলেজ রোডে বিভিন্ন ছাত্র সংগঠনের পক্ষ থেকে মডেলের মাধ্যমে সাম্প্রতিক রাজনৈতিক ঘটনাবলী ফুটিয়ে তোলা হয়। 

নতুন নাগরিকত্ব আইন সিএএ এবং জাতীয় নাগরিকপঞ্জি এনআরসি নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তৃণমূলের সমস্ত শাখা সংগঠনের পক্ষ থেকেও এই আইনের বিরুদ্ধে পথে নেমে বিক্ষোভ দেখানো হচ্ছে। 
‘ অগ্নিকন্য’, ‘গরিমা’, ‘প্রগতি’ সহ ‘রেড ক্যাসেল’ এবং অন্যান্য পুজো কমিটি গুলি এনআরসি ও সিএএ’র
বিরুদ্ধে জোরালো সওয়াল করেছে। 

প্রগতির পক্ষে মহম্মদ সাইফুল জানান, তাঁদের মন্ডপে লেখা হয়েছে, দরকার ছিল ভাত, ধরিয়ে দিল জাত।
দরকার ছিল কর্ম, ধরিয়ে দিল ধর্ম। 

গরিমার পক্ষে জেলা পরিষদের কর্মাধক্ষ্য রমাপ্রসাদ গিরি জানান, তাঁরা মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প যা বিশ্ববন্দিত সেই কন্যাশ্রী, রূপশ্রী, সবুজ সাথীকে ফুটিয়ে তোলা হয়েছে। এর পাশাপাশি কটাক্ষ করা হয়েছে বিজেপি সভাপতি দিলীপ ঘোষকে, তাঁর গরুর দুধে সোনা মেলে মন্তব্যের জন্য।

এদিকে মেদিনীপুরে পাটনাবাজারে স্টুডেন্ট কর্নারের শিস মহলের কাঁচের প্যান্ডেল সকলের নজর কেড়েছে। এই পূজোর উদ্বোধন করেন জেলা শাসক ডঃ রশ্মি কোমল, এছাড়াও উপস্থিত ছিলেন জেলা সহ-সভাধিপতি অজিত মাইতি, কর্মাধ্যক্ষ রমা গিরি, সমাজসেবী বিশ্বনাথ পান্ডব, গোপাল সাহা, ক্লাবের সভাপতি লক্ষ্মীকান্ত দাস সহ অন্যান্য বিশিষ্ট ব্যাক্তিবর্গ।

পাটনাবাজার স্টুডেন্ট ক্লাবের এই পূজো বাহান্ন বছরে পদার্পণ করে। অপরদিকে মৃৎশিল্পদের শেষ তুলির টানে সুন্দর প্রতিমা গড়ে তুলতে ব‍্যস্ত তেমনি শহরের বিভিন্ন স্থানে সুন্দর প‍্যান্ডেল শেষ কাজ করতে ব‍্যস্ত বিভিন্ন ধরনের কারিগরা। মেদিনীপুর শহরের ২ নং ওযার্ড়ের প্রতিনিধি স্বগীর্য় দেবী চক্রবর্তী স্মৃতি উদ্দেশ্য, দেবী চক্রবর্তী স্পোর্টস এ্যসোশিয়নের উদ্যোগ এই বছরের বাগদেবীর আরাধনা সপ্তম বর্ষে পদাপন করেছে।এবছরের কমিটি প্লাস্টিক বর্জন করার থিমটি তুলে ধরেছে। প্লাস্টিকের জিনিস পত্র দিয়ে যে নতুন করে কোন জিনিসের সৌন্দর্যতা বাড়ানো যায় তা এই মন্ডপে তুলে ধরা হয়েছে। বিদ‍্যার দেবী স্বরস্বতীকে তুলে ধরা হয়েছে গৌতমবুদ্ধের অনুকরণে।উদ্বোধন করেন অঙ্কুষ হাজরা‌। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন কাউন্সিলর নির্মাল্য চক্রবর্তী, সমাজসেবী মহঃ রফিক সহ অন্যান্য বিশিষ্ট ব্যাক্তিবর্গ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here