দুর্গাপুজোর পর বাংলাদেশে ফের ভেঙ্গে ফেলা হল সরস্বতী ৩৫টি প্রতিমা

আমাদের ভারত, ১৭ জানুয়ারি: আবারও বাংলাদেশ সাম্প্রদায়িক অশান্তি জেরে উত্তপ্ত হয়ে উঠলো। আবারো হিন্দু ধর্মের অবমাননার অভিযোগ উঠল বাংলাদেশের মৌলবাদীদের বিরুদ্ধে। গত বছরই দুর্গাপুজোর সময় সাম্প্রদায়িক সংঘর্ষে উত্তপ্ত হয়েছিল বাংলাদেশ। সেই রেশ কাটতে না কাটতেই ফের হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগ উঠল মৌলবাদীদের বিরুদ্ধে। ৩৫টি স্বরস্বতী মূর্তি ভাঙ্গার ঘটনা ঘটেছে চট্টগ্রামের বোয়ালখালিতে।

শুধুমাত্র গুজব রটিয়ে বাংলাদেশের দুর্গাপুজোর প্যান্ডেলের তাণ্ডব চালিয়েছিল মৌলবাদীরা। শুধুপূজা প্যান্ডেলেই নয় ইসকনের মন্দিরে হামলা চালিয়ে সেখানে এক সন্ন্যাসীকেও মেরে ফেলার অভিযোগ উঠেছিল। দুর্গা মন্ডপে কোরানের অমর্যাদা করেছে হিন্দুরা এই অজুহাতে তান্ডব চলে হিন্দুদের উপর। কিন্তু পরে সিসিটিভি ফুটেজে দেখা যায় যে ব্যক্তি কোরানের অমর্যাদা করেছিল সে আসলে হামলাকারীদের সম্প্রদায়ভুক্ত। যদিও পরে তাকে এক মানসিক রোগী বলে দাবি করা হয়। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারও বাংলাদেশের হিন্দুদের ভাবাবেগে আঘাতের ঘটনা ঘটল। সামনে সরস্বতী পুজোর আগেই বাংলাদেশের চট্টগ্রামে একাধিক সরস্বতী মূর্তি ভেঙ্গে ফেলল মৌলবাদীরা।

ফেব্রুয়ারি মাসের একদম শুরুতে সরস্বতী পুজো। ফলে এখন শিল্পীদের বাড়িতেই মূর্তি গড়ার কাজ শুরু হয়ে গেছে। মৃৎশিল্পী বাসুদেব পাল বোয়ালখালিতে নিজের বাড়ির সামনেই পঁয়ত্রিশটি সরস্বতী মূর্তি তৈরি করে রেখেছিলেন। সেই মূর্তিগুলি ভেঙ্গে পালিয়ে যায় মৌলবাদীরা বলে অভিযোগ। গোটা ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে এলাকার হিন্দুরা। খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ আধিকারিকরা। যদিও পুলিশ দাবি করেছে পরিকল্পনা করে হামলার ঘটনা ঘটানো হয়নি। কোনও শিশু দুষ্টুমি করে এই কাজ করেছে। তবে তারা ঘটনার তদন্ত করবেন।

বোয়ালখালির মৃৎশিল্পী বাসুদেব পাল জানিয়েছেন, প্রতিবছরের মতো এবারও তিনি সরস্বতী প্রতিমা করেছিলেন। খোলা জায়গায় বাঁশের বেড়া দিয়ে ঘিরে পর্দা দিয়ে ঢাকা ছিল প্রতিমা। শনিবার সকালে তিনি দেখেন, ৩৫ সরস্বতী প্রতিমা ভেঙ্গে রাস্তায় ফেলে দেওয়া হয়েছে। এমন ঘটনা এর আগে কখনো ঘটেনি। প্রায় ১০০ বছর ধরে বাসুদেব পালের পরিবার মূর্তি গড়ার কাজ করছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here