হাতির হানা বন্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের দাবিতে বেলিয়াতোড় রেঞ্জ অফিসে বিক্ষোভ ও ডেপুটেশন সারা ভারত কৃষক সভার

সোমনাথ বরাট, আমাদের ভারত, বাঁকুড়া, ২৫ জানুয়ারি: অবিলম্বে হাতির হানা বন্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে সারা ভারত কৃষক সভা। হাতির হানায় অতিষ্ঠ বড়জোড়া ও বেলিয়াতোড় রেঞ্জ এলাকার অধিবাসীরা। বছরের শুরুতেই ৩ জন মানুষ প্রাণ হারিয়েছে। সেই সঙ্গে গবাদী পশুর মৃত্যু ও পাশাপাশি প্রচুর ফসলের ক্ষতি ও বাড়ি ঘর ভাঙ্গেছে। স্বাভাবিক ভাবেই বাসিন্দারা অতিষ্ঠ হয়ে ক্ষোভে ফুঁসছে।

হাতির হানা ঠেকানোর দাবিতে আজ সিপিআই(এম) এর সারা ভারত কৃষক সভার পক্ষ থেকে বেলিয়াতোড় রেঞ্জ অফিসে বিক্ষোভ ও ডেপুটেশন দেওয়া হয়। তাদের দাবি, ৭ দিনের মধ্যে হাতিগুলিকে এলাকা থেকে সরাতে হবে, মৃতদের পরিবারের ১ জনকে স্থায়ী চাকুরি, ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। এছাড়াও কৃষির ক্ষতিপূরণের হিসাবে বিঘা প্রতি উৎপন্ন ফসলের বাজার দর অনুযায়ী দিতে হবে, গবাদী পশুর মৃত্যু, আহত হওয়ার ক্ষতিপূরণ ও ভেঙ্গে যাওয়া বাড়ি তৈরি করে দিতে হবে। এই কাজ না হলে রাস্তায় নেমে বৃহত্তর আন্দোলন হবে বলে জানানো হয়। এই কর্মসূচিতে নেতৃত্ব দেন কৃষকসভার জেলা সম্পাদক যদুনাথ রায়, প্রাক্তন বিধায়ক সুজিত চক্রবর্তী, জেলা কৃষক নেতা সুজয় চৌধুরী, সুভাষ লায়েক, খেতমজুর নেতা শান্তিময় রায়, প্রভাত মাজি, সুভাষ তুঙ্গ, স্বদেশ ঘোষ প্ৰমুখ। বন দপ্তরের আধিকারিকরা দাবির সঙ্গে সহমত হন।

বেলিয়াতোড় রেঞ্জ অফিসার মহিবুল ইসলাম বলেন, বাঁকুড়া উওর বন বিভাগের বড়জোড়া, বেলিয়াতোড় ও সোনামুখী রেঞ্জে ৪০ থেকে ৫০ টি হাতি থাকতে পারে। কিন্তু সেখানে এখন ৮৮ টি হাতি থাকায় সমস্যা দেখা দিয়েছে। এগুলিকে ফেরোনোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

1 টি মন্তব্য

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here