উচ্চমাধ্যমিকে অনুত্তীর্ন হওয়ার প্রতিবাদে দুর্গাপুরে বিভিন্ন স্কুলে বিক্ষোভ, রাস্তা অবরোধ ছাত্র ছাত্রীদের

জয় লাহা, দুর্গাপুর, ২৪ জুলাই:  উচ্চমাধ্যমিকে অনুত্তীর্ন হওয়ার প্রতিবাদে স্কুলে বিক্ষোভ পড়ুয়াদের। পথ অবরোধ। শনিবার এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল দুর্গাপুরে। পরিস্থিতি সামাল দিতে নামে পুলিশ। যদিও ফলফলের নম্বরের বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। 

করোনা আবহে উচ্চমাধ্যমিক পরীক্ষায় হয়নি। এবারে মাধ্যমিক ও একাদশ শ্রেণির পরীক্ষার ফলাফলের অনুপাতে উচ্চমাধ্যমিকের ফলাফল নির্নয় করা হয়েছে। আর তাতেই রাজ্যের বহু পড়ুয়া অনুত্তীর্নের তালিকায় রয়েছে। ফলাফল আসতেই শনিবার দুর্গাপুরের এভিবি হাই স্কুলের সামনে বিক্ষোভ দেখায় সেখানে অনুত্তীর্ণ ছাত্র ছাত্রীরা। ছাত্র-ছাত্রীদের অভিযোগ, “এবছর ১১০ জন উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রী ছিল। তার মধ্যে ৩২ জন ছাত্র-ছাত্রীকে অকৃতকার্য দেখানো হয়েছে। বাকি সকলকে পাস করানো হয়েছে। পরীক্ষা না হওয়ার জন্য যে ছাত্রছাত্রীরা পাশ করতে পারেনি তাদের ভবিষ্যৎ এখন অন্ধকারে। তাই সকলেকে উত্তীর্ন করা হোক।” এদিন সকাল থেকেই স্কুলের সামনে বিক্ষোভ দেখায় ছাত্র-ছাত্রী সহ অভিভাবকরা। যদিও স্কুল কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে কাউন্সিলে জানাবেন বলে জানিয়েছেন।

অন্যদিকে, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ফেল করায় দুর্গাপুরের বাঁকুড়া মোড়ের রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালো নডিহা উচ্চ বিদ্যালয়ের কিছু ছাত্রছাত্রীরা। ছাত্র-ছাত্রীদের অভিযোগ, বিদ্যালয়ের ১৭ জন ছাত্র-ছাত্রীকে পরীক্ষায় ফেল করানো হয়েছে। তাদের দাবি, যদি পরীক্ষা হতো, তবে তারা পাস করত। পাস করানোর বিষয়ে স্কুল কর্তৃপক্ষকে জানানো হলেও স্কুল কর্তৃপক্ষ কোনো রকম সাহায্য করছে না। আর তার প্রতিবাদে শনিবার দুর্গাপুর বাঁকুড়া মোড় অবরোধ করে ছাত্রছাত্রীরা। ছাত্র-ছাত্রীদের অবরোধের জেরে বাঁকুড়া মোড়ে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় দুর্গাপুর কোকওভেন থানার পুলিশ এবং অবরোধ তুলে দেয়।

পশ্চিম বর্ধমান ডিআই অজয় পাল জানান,”যে পদ্ধতিতে মুল্যায়ন হয়েছে, তাতে স্কুলের পক্ষ থেকে মার্কস পাঠানো হয়েছিল। সংশ্লিষ্ট স্কুলকে রিভিউ করতে বলা হয়েছে। স্কুলের কোনও ঘাটতি থাকলে স্কুল দেখবেন। যদি কাউন্সিলের কোনও ঘাটতি থাকে, তাহলে বিষয়টি কাউন্সিল উদ্যোগ নেবে।” 

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here