ফের সকাল থেকে পুরনো ফর্মে শীত! ঘন কুয়াশা, বৃষ্টিতে দিন শুরু কলকাতার

সৌভিক বন্দ্যোপাধ্যায়,
কলকাতা, ২৩ জানুয়ারি: নেতাজির জন্ম দিবসে দিনের আলো সবে ফুটতে শুরু করতেই এক অদ্ভুত দৃশ্য দেখল মহানগরী। চারিদিক ঢাকা পড়ে গিয়েছে কুয়াশার চাদরে।কুয়াশা কিছুটা কাটতেই কলকাতায় ঝিরঝিরে বৃষ্টি শুরু। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা হাল্কা হতে শুরু করে, মেঘলা আকাশ কেটে গিয়ে উঁকি দিচ্ছে সূর্য। শীত মাখা কুয়াশা আর বৃষ্টি দিয়ে দিন এভাবেই শুরু হল শহর কলকাতার।

নতুন বছরের শুরুতে হাড় কাঁপানো শীত এলেও হঠাৎ করেই বেশ কিছুদিনের জন্য উধাও হয়ে গিয়েছিল শীত। কিন্তু সে বুঝিয়ে দিল উধাও হয়ে যায়নি বরং নতুন ছন্দে সে আবার ফিরে এসেছে। আর এই দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে আরও বেশ কিছুদিন শীত উপভোগ করতে পারবেন রাজ্যবাসী।

আগামী কয়েকদিনে কলকাতা-সহ রাজ্যে ফিরবে শীতের আমেজ, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। জম্মু-কাশ্মীরে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাওয়ায় উত্তরের পার্বত্য অঞ্চল থেকে কনকনে ঠান্ডা হাওয়া ভূখণ্ডে ঢুকতে আর কোনও বাধা নেই। আর এই হিম-শীতল হাওয়ার জেরেই ফের পারদের পতন হবে দক্ষিণবঙ্গে।

আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। রাজস্থান, হরিয়ানা, দিল্লি, উত্তর প্রদেশে শুক্রবার রাত থেকেই তাপমাত্রা নামতে পারে বলে জানানো হয়েছে। শুক্র ও শনিবার দার্জিলিং এবং কালিম্পং-এ হাল্কা বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। একইসঙ্গে এই দুই জেলায় বেশ কিছু জায়গায় ঘন কুয়াশা থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

আসানসোল ১৪.৯, বাঁকুড়া ১৪.৯, ব্যারাকপুর ১৪.২, বর্ধমান ১৪, ক্যানিং ১১.৪, কোচবিহার ৬.৬, দার্জিলিং ১.৬, ডায়মন্ডহারবার ১৫.৯, দিঘা ১৬, মালদহ ১২.৪, পুরুলিয়া ১২, শিলিগুড়ি ৬.৬, শ্রীনিকেতন ১৪.৫। সব মিলিয়ে আরো বেশ কিছুদিন মন ভরে শীতের আমেজ উপভোগ করতে পারবেন শহর তথা রাজ্যবাসী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here