শিক্ষা সংক্রান্ত নানা দাবিতে এবিটিএ’র ডেপুটেশন

আমাদের ভারত, মেদিনীপুর, ২৬ জুন: রাজ্যের সব জেলার সাথে তাল মিলিয়ে নিখিলবঙ্গ শিক্ষক সমিতি (এবিটিএ) পশ্চিম মেদিনীপুর জেলা শাখার উদ‍্যোগে জেলা বিদ‍্যালয় পরিদর্শকের নিকট শিক্ষা, শিক্ষার্থী, শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের সুনির্দিষ্ট কিছু দাবিতে স্মারকলিপি দেওয়া হয়েছে। যে সমস্ত দাবিতে ডেপুটেশন দেওয়া হয় তার মধ্যে উল্লেখযোগ্য দাবি গুলি ছিল-

১) ২০২০ সালের উচ্চ-মাধ্যামিক পরীক্ষার অবশিষ্ট বিষয়গুলির পরীক্ষা করোনা পরিস্থিতিতে গ্রহণ করতে হলে তা বিজ্ঞান সম্মত ভাবে স্বাস্থ্য বিধি মেনে উপযুক্ত শারীরিক দূরত্ব বজায় রেখে করতে হবে। পরীক্ষা শুরুর নিদিষ্ট দিনের আগেই ও পরবর্তী দিনগুলির মাঝে পরীক্ষা কেন্দ্রগুলি সরকারি ব‍্যবস্থাপনায় উপযুক্ত ভাবে স্যানিটাইজেশন করা। পরীক্ষার দিনগুলিতে পরীক্ষার্থীদের জন্য যানবাহনের ব‍্যবস্থা সচল রাখা। পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক মজুত রাখা। সামাজিক দূরত্ব বিধি মেনে পরীক্ষার্থীর সংখ্যার সাথে সামঞ্জস্য রেখে পরীক্ষা কেন্দ্রের সংখ‍্যা বৃদ্ধি করা। আমফান ঝড়ের কারণে কোনও পরীক্ষার্থীর এডমিট কার্ড সহ অন্য কোনও নথি নষ্ট হয়ে গেলেও পরীক্ষার্থীদের পরীক্ষায় বসার অনুমতি দেওয়া। ২০২০ মাধ‍্যমিক পরীক্ষার ফলাফল দ্রুত অনলাইনে প্রকাশ করা।
২. ১ জানুয়ারি ২০১৬ থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ এর মধ্যে যে সমস্ত শিক্ষক-শিক্ষিকা-শিক্ষাকর্মী অবসর গ্রহণ করেছন, তাঁদের রোপা-২০১৯ অনুযায়ী পে-ফিক্সেশান করে বর্ধিত হারে পেনশন ও অন‍্যান‍্য সুযোগ প্রদান করা। নানা কারণে অবসরপ্রাপ্তদের একাংশকে পেনশন প্রাপ্তি থেকে বঞ্চিত করা হচ্ছে সেই সব বিষয়গুলির সমাধান করা।

৩. জেলার শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের মার্চ ২০২০ বেতন ২০১৯-২০ আর্থিক বছরে যুক্ত করে ১৩ মাসের আয় ধরে ইনকাম ট‍্যাক্সের হিসাবে শিক্ষক-শিক্ষিকাদে আর্থিক লোকসানের বিষয়ে দ্রুত সমাধান করতে হবে এবং যাতে কোন শিক্ষক-শিক্ষিকা-শিক্ষাকর্মী আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ না হন সে বিষয়টি সুনিশ্চিত করা।

৪. এই সময়কালে ১০,২০,১৮ বছরের চাকুরি পূর্ণাতার যে বেনিফিট শিক্ষক-শিক্ষিকা-শিক্ষা কর্মীর পান তা পাবার ক্ষেত্রে রোপা-২০১৯ এ ফিক্সেসনের জটিলতা দূর করা। ৫. ঘাটাল এডিআই দপ্তরের ঢিলেঢালা ভাব ও অহেতুক জটিলতা অবিলম্বে দূর করা।

স্মারকলিপি প্রদান কর্মসূচিতে নেতৃত্ব দেন জেলা সম্পাদক বিপদতারণ ঘোষ, জেলা সভাপতি বিকাশ পট্টনায়ক, জেলা নেতৃত্ব মৃণাল নন্দ, জগন্নাথ খাঁন, সত‍্য হাজরা, সবিতা মান্না প্রমুখ। এদিনের ডেপুটেশন কর্মসূচিতে জেলার বিভিন্ন আঞ্চলিক শাখার নেতৃবৃন্দ ও শতাধিক সদস‍্য-সদস‍্যা সামাজিক দূরত্ব বিধি ও স্বাস্থ্য বিধি মেনে উপস্থিত ছিলেন। এছাড়াও বিশেষ ভাবে উল্লেখ্য ২০১৯-২০২০ আর্থিক বছরে শিক্ষক-শিক্ষিকা-শিক্ষাকর্মীদের ইনকাম ট‍্যাক্স সংক্রান্ত জটিলতা সহ অন‍্যান‍্য বিষয়ে ইতিপূর্বে চলতি মাসেই দু’বার ডিআইয়ের সাথে এবিটিএ’র জেলা সম্পাদক সহ জেলা নেতৃত্ব সাক্ষাৎ করে সমাধানের উদ‍্যোগ নিয়েছিলেন। জেলা বিদ‍্যালয় পরিদর্শক চাপেশ্বর সর্দার সমস্ত বিষয় গুরুত্ব দিয়ে শোনেন এবং সমস্ত বিষয় খতিয়ে দেখে সমাধানের আশ্বাস দেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here