“গণতন্ত্র, সংবিধান, আইনের শাসনের সঙ্গে কোনো সমঝোতা নয়”, শাহের সঙ্গে দেড় ঘন্টা বৈঠক সেরে বললেন রাজ্যপাল

আমাদের ভারত, ১৯ জুন:বাংলার আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং নির্বাচন পরবর্তী রাজনৈতিক হিংসা নিয়ে বারবার অভিযোগ করে এসেছেন রাজ্যপাল জাগদীপ ধনকার। চারদিনের দিল্লি সফর শেষে কলকাতা ফেরার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যপাল বললেন, “গণতন্ত্র, সংবিধান, আইনের শাসনের সঙ্গে কোনো সমঝোতা নয়। বাংলায় নির্বাচন-পরবর্তী যে রাজনৈতিক সন্ত্রাস ঘটেছে তা নজিরবিহীন। স্বাধীনতার পর এই প্রথম নির্বাচন পরবর্তী হিংসা।

রাজ্যপালের অভিযোগ, পুলিশ প্রশাসন নিরপেক্ষভাবে কাজ করছে না। তাই প্রশাসন ও আমলাদের কোড অফ কন্ডাক্ট স্মরণ করিয়েছেন তিনি। এছাড়া সংবাদমাধ্যমকেও নিরপেক্ষ থেকে আমজনতার প্রতি দায়িত্ব পালনের পরামর্শ দিয়েছেন। রাজ্যপালের কথায়,”এই কদিন আমি নানা মহলে দেখা করে সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন পর্যায় অভিযোগ জানিয়েছি। এটা আমার গণতান্ত্রিক ও নৈতিক কর্তব্য। মানুষ বিপন্ন হচ্ছে। গণতন্ত্র বিপন্ন হচ্ছে। এটা চুপ করে বসে দেখা যায় না। তাই আমি আমার কর্তব্য পালন করতে এসেছিলাম।”

চারদিনের দিল্লি সফরে রাজ্যপাল প্রথমে দুই কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে দেখা করেন তার পরের যান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানতথা প্রাক্তন বিচারপতি অরুণ মিত্রের বাড়ি। তিনি জানান কংগ্রেস নেতা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী দিল্লির বাড়িতেও গিয়েছিলেন। সেখানে আলোচনা করেন তিনি রাজ্য ও জাতীয় রাজনীতি নিয়ে। শনিবার দিল্লি ফেরার আগে তিনি যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাড়িতে। দীর্ঘ দেড় ঘণ্টার বৈঠক করেন তিনি। এবারের সফরে তিনি শাহের সঙ্গে দুবার বৈঠক করেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here