আরও খবর

ডায়াবেটিসের ডায়েট

ডাঃপ্রশান্ত কুমার ঝরিয়াৎ

আমাদের ভারত, ১০ নভেম্বর: ডায়াবেটিস বা সুগার হয়েছে শুনলেই আমরা আঁৎকে উঠি, যাঃ জীবনটাই বুঝি শেষ হয়ে গেল! সব খাওয়া দাওয়া বন্ধ, কেবলমাত্র খাবারের দিকে তাকিয়ে দীর্ঘ শ্বাস ফেলা। জীবনটাই যেন রঙিন থেকে সাদা কালো হয়ে যায়। কিন্তু না, অত ভেঙে পড়ার কিছু নেই, আসুন আজ আমরা আলোচনায় দেখি ডায়াবেটিসে কি কি খাদ্যাভ্যাস মেনে চলা উচিত।

ডায়াবেটিস মুলতঃ দুই প্রকার ডায়াবেটিস ইনসিপিডাস ও ডায়াবেটিস মেলাইটাস।
ডায়াবেটিস ইনসিপিডাস রোগটি মুলতঃ বংশগত।অ্যান্টিডাইয়ুরেটিক (ADH)হরমোনের অভাবে এই রোগটি হয়ে থাকে। আমরা এখানে আজ ডায়াবেটিস মেলাইটাস রোগটি নিয়ে আলোচনা করব।

অগ্নাশয়ের আইলেটস অফ ল্যাঙ্গারহেনসের বিটা কোষ থেকে ইনসুলিন নামক এক হরমোন নিঃসৃত হয়। কোনও কারণে এই ইনসুলিন হরমোন নিঃসরণ কম হলে ডায়াবেটিস রোগটি হয়। রক্তে গ্লুকোজের স্বাভাবিক মাত্রা হল খালিপেটে ৮০ থেকে ১১০ মিলিগ্রাম% এবং খাবার দুই ঘন্টা পর ৯০থেকে ১৪০মিলিগ্রাম%।

ডায়াবেটিক ডায়েটের মূল লক্ষ্য হলো ক্যালরি নিয়ন্ত্রণ করে রক্তে শর্করার পরিমাণ স্বাভাবিক রাখা।
সুগারের রোগীদের প্রথমেই যেটা মানতে হবে সেটি হল নিজের ওজন স্বাভাবিক রাখা এবং সম্ভব হলে স্বাভাবিকের থেকে তিন থেকে চার কেজি ওজন কম রাখা। অতিরিক্ত ওজন ইনসুলিন নিঃস্বরণের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। একজন ব্যক্তির ওজন স্বাভাবিক থাকলে তাকে দৈনিক ৩০ কিলো ক্যালরি প্রতি কেজি ওজন হিসেবে দেওয়া যেতে পারে।যেমন ধরুন একজনের ওজন ৬০কেজি, তবে তাকে ৬০×৩০=১৮০০ কিলো ক্যালরি প্রত্যহ দেওয়া যেতে পারে।মোট ক্যালরির ১৫ .৫ শতাংশ আসবে প্রোটিন থেকে, ২১.৫ শতাংশ আসবে ফ্যাট থেকে এবং ৬৩ শতাংশ আসবে কার্বোহাইড্রেট থেকে।

যে খাবারগুলি সুগারের রোগীদের খাওয়া উচিত নয় সেগুলি হল-
চিনি, গুড়, মধু, মিষ্টি, শুকনো ফল, চকোলেট, মিষ্টি পানীয়, অ্যালকোহল ইত্যাদি।
যে সমস্ত খাবারগুলি খাওয়া যেত পারে সেগুলি হল –
সবুজ শাকসবজি, শশা, পেয়ারা, আপেল, লেবু, সুপ, স্যালাড, টক দই, মাখন তোলা দুধ, ঘোল ইত্যাদি।
অল্প পরিমাণে যেগুলি খাওয়া যেত পারে যেমন-ফ্যাট, দানা শস্য, মাংস, ডিম, বাদাম ইত্যাদি ।
তাই আসুন অযথা টেনশন নয়, প্রতিদিন হাঁটুন, অল্প ব্যায়াম করুন আর সঠিক খাদ্যাভাস মেনে চলুন। ডায়াবেটিস নিয়েও দীর্ঘ জীবন যাপন করতে পারবেন কোনও রকম জটিলতা ছাড়াই।

Leave a Comment

5 × 5 =

Welcome To Amaderbharat. We would like to keep you updated with the Latest News.