লকডাউনে ডিজিটাল জামাইষষ্ঠী

স্বরূপ দত্ত, আমাদের ভারত, উত্তর দিনাজপুর, ২৮ মে: একদিকে করোনা সংক্রমণের আতংক অন্যদিকে বিধ্বংসী আমফানে ক্ষয়ক্ষতি-এই জোড়া ধাক্কায় এবছরের জামাই ষষ্ঠীর আনন্দ উৎসব বিশ বাঁও জলে। স্বাভাবিক কারনেই মনখারাপ শ্বশুর-শাশুড়িদের। তবে বাঙালী উৎসবের বিষয়ে ক্রমশ আধুনিক হয়ে উঠছে। আর তাই এবছর মেয়ে,জামাইকে কাছে না পেয়ে মোবাইলের মাধ্যমে অনলাইনেই ষষ্ঠী সারলেন শাশুড়ি মায়েরা।

প্রতিবছর জামাই ষষ্ঠীর দিন ব্যাগ ভর্তি করে মাছ, মাংস, সব্জী, মিষ্টি নিয়ে বাড়ি ফিরতেন শ্বশুরকুল। এই বিশেষ দিনটিতে জামাই বাবাজীকে আদর,যত্নে ভরিয়ে তোলা। কিন্তু করোনা ভাইরাস এবারে সবকিছু উল্টেপাল্টে দিয়েছে। একদিকে সামাজিক দূরত্ব বজায় রাখা, অন্যদিকে লকডাউনে গৃহবন্দী হয়ে থাকা, ফলে জামাই ষষ্ঠীর পরিচিত ছবিটা এবারে উধাও।

তবে হাল ছাড়তে রাজী নন শশুর-শাশুড়িরা। তাই মোবাইলে ভিডিও কলের মাধ্যমেই পাখার হাওয়া, হলুদবাটা কপালে ছোঁয়ানো,সহ যাবতীয় নিয়ম পালন করলেন শাশুড়িরা। ভিডিও চ্যাটে প্রণামও সেরে নিলেন জামাই। তবে ডিজিটাল জামাই ষষ্ঠী তো হলো, কিন্তু রিয়েল টাইমে পেটপুজো না হওয়ায় হতাশ জামাই বাবাজীবনরা। আর মেয়ে জামাইকে সামনা সামনি আপ্যায়ন করতে না পেরে মনখারাপ শ্বশুর-শাশুড়িদের।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here