প্রতিবন্ধীদের প্রতি সচেতনতা তৈরি করতে উদ্যোগী ‘ডিসেবিলিটি এক্টিভিস্টস ফোরাম’

আমাদের ভারত, কলকাতা, ১ ডিসেম্বর: সুগম্য, সমতাপূর্ণ পৃথিবী এবং অন্তর্ভুক্তিকরণের দাবিতে ৩ রা ডিসেম্বর ডিসেবিলিটি এক্টিভিস্ট ফোরাম পশ্চিমবঙ্গ কয়েকটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করবে।

ওই দিন দুটো ট্যাবলোর আয়োজন করা হয়েছে, সেগুলি উত্তর ও দক্ষিণ কলকাতা জুড়ে সাধরণ মানুষদের মধ্যে প্রতিবন্ধকতা সমস্যা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সম্পর্কে সচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে ভ্রমণ করবে। সংগঠনের সম্পাদিকা কুহু দাস বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলেন, “সকাল সাড়ে ন’টার সময় ময়দানের কলকাতা পুলিশ ক্লাবে আনুষ্ঠানিক উদ্বোধনের পরে ট্যাবলো দুটি প্রচারের কাজে বেরিয়ে পড়বে। বিকেলে ট্যাবলোগুলি রাণুছায়া মঞ্চে একত্রিত হবে, যেখানে সংগঠনের সদস্যরা একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে।

এই বছরের আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের থিম হল “অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য রূপান্তরমূলক সমাধান: সুগম্য এবং সমতাপূর্ণ পৃথিবী গড়ে তোলার তাগিদে উদ্ভাবনের ভূমিকা।” আজ সারা বিশ্ব যখন রূপান্তর এবং অন্তর্ভুক্তির কথা বলছে, আমাদের দেশের প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তিরা এখনও দুর্গম পরিকাঠামো এবং প্রতিষ্ঠানের মুখোমুখি। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অন্তর্ভুক্তি, সুগম্যতা এবং সমতা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় ও বিভিন্ন রাজ্য সরকারকে নির্দিষ্ট নানা পদক্ষেপ নিশ্চিত করতে হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here