লক্ষ্মীপুজোতেও পিছু ছাড়বে না দুর্যোগের ভ্রুকুটি, ফের ঘোষণা আবহাওয়া দফতরের

রাজেন রায়, কলকাতা, ১৭ অক্টোবর: বর্ষাকাল পেরিয়ে শরৎকালের মাঝামাঝি সময় এসে গিয়েছে। তারপরেও একের পর এক দুর্যোগ যেন পিছু ছাড়ছে না বঙ্গে। শরতের আকাশেও বর্ষার মেঘ। বাঙালির শ্রেষ্ঠ উৎসব, দুর্গাপুজোতেও শহরবাসী দেখেছে মেঘের ঘনঘটা। প্যান্ডেল হপিংয়েও বাধা দিয়েছিল বৃষ্টি। অষ্টমীর দিন সকালে ও নবমীতেও শহর ভিজেছিল এই বর্ষার জলে।

এবার লক্ষ্মী পুজোর আগে ফের বঙ্গজুড়ে নিম্নচাপের ভ্রুকুটি। এদিন সাংবাদিক বৈঠকে আবহাওয়া সংক্রান্ত যাবতীয় আপডেট দিলেন আলিপুর আবহাওয়া দপ্তরের ডিডিজিএম সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, নিম্নচাপ সরে গিয়েছে তেলেঙ্গানা ও তার সংলগ্ন এলাকায়। তবে তার আগেই বঙ্গবাসী ফের সাক্ষী থাকতে চলেছে অসময়ের বৃষ্টির যার সরাসরি প্রভাব পড়বে উত্তর ও দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ১৭ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত বজ্রবিদ্যুত সহ বৃষ্টিপাতের পূর্বাভাস। উত্তরবঙ্গের জেলাগুলিতে ১৮ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা।

এদিন বেশ কিছু সতর্কতাও জারি করা হয় হাওয়া অফিসের তরফ থেকে। ১৭ অক্টোবর দক্ষিণবঙ্গের দুই উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। এছাড়াও, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস। ১৮ তারিখ বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। সোমবার কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ও হুগলির বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুকিতে শুধু ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। ১৯ অক্টোবরও জারি থাকবে বৃষ্টিপাত। কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও হাওড়ায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। ২০ অক্টোবর থেকে কমবে বৃষ্টির পরিমাণ। তবে বুধবার মুর্শিদাবাদ ও বীরভূমের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

১৮ অক্টোবর দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হল। ১৯ অক্টোবর উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। তালিকায় রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার জেলার নাম। ২০ অক্টোবর কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। বৃষ্টির সঙ্গে দমকা হাওয়ার পূর্বাভাস। ফলে দুর্গাপুজো কাটিয়ে লক্ষ্মীপুজোও যে দুর্যোগময় হতে চলেছে, তা বলাই বাহুল্য।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here