পুরুলিয়া জেলার হুড়া ব্লকের তিলাবনীতে শিশুদের অধিকার ও সুরক্ষা নিয়ে আলোচনা সভা

জে মাহাতো, আমাদের ভারত, পুরুলিয়া, ২১ সেপ্টেম্বর: শিশুদের অধিকার নিয়ে শিশু সহ সংশ্লিষ্ট অন্যান্যদের সচেতন করতে এগিয়ে এল মানিকপাড়া বিবেকানন্দ এগ্রিকালচার ডেভেলপমেন্ট সোসাইটি। পশ্চিম মেদিনীপুর জেলার সবংয়ের পর, এবার শিশুদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করতে এবং এ বিষয়ে তাদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ঝাড়গ্রাম জেলার মানিকপাড়া বিবেকানন্দ এগ্ৰিকালচারাল ডেভেলপমেন্ট সোসাইটির পরিচালনায় ও আইনা’র সহযোগিতায় রবিবার পুরুলিয়া জেলার হুড়া ব্লকের তিলাবনীতে অনুষ্ঠিত হল ইন্ডিয়া এগেইনস্ট চাইল্ড অ্যাবিউজ- এর উপর সচেতনতা শিবির।

মানিকপাড়া বিবেকানন্দ এগ্ৰিকালচারাল ডেভেলপমেন্ট সোসাইটির প্রতিষ্ঠাতা সম্পাদক ও বিশিষ্ট সমাজসেবী গৌতম কুমার ভকত জানান, শিশুদের প্রতিনিয়ত যে প্রতিকুলতা, পারিবারিক হিংসা, যৌন নির্যাতন, ভুল বোঝানো, চাইল্ড ট্রাফিকিং ইত্যাদির মাঝে পড়তে হয়, তা থেকে শিশুরা নিজেদের কিভাবে সুরক্ষিত রাখবে, মূলতঃ সে বিষয়ে তাদের সচেতনতা বৃদ্ধির জন্য এই শিবিরের আয়োজন করা হয়। শিবিরে উপস্থিত ছিলেন পুরুলিয় জেলার ডিএমডিসি শুভাশীষ ঘোষ, পুরুলিয়ার চাইল্ড লাইনের কো-অর্ডিনেটর অশোক কুমার মাহাতো, পুরুলিয়া জেলা চাইল্ড প্রোটেকশন দপ্তরের প্রতিনিধি বিশ্বজিৎ মুখার্জি, বিডিও’র প্রতিনিধি বিজয় চক্রবর্তী, তিলাবনী গ্রাম পঞ্চায়েতের প্রধান ধনঞ্জয় মাহাতো, পঞ্চায়েত সদস্য নীলমণি মান্ডি, আয়োজক ড: অনামিত্র জানা, চাইল্ড কাউন্সিলর, রামানন্দ দাস অধিকারী, পর্বতারোহী সঞ্জয় দাস, স্থানীয় আয়োজক স্বরূপ মাহাত, বিশিষ্ট সমাজসেবী সঞ্জীব বসু সহ অমিতাভ জানা, দিশানী জানা, সুব্রত মান্না, মধুমিতা জানা ও অন্যান্যরা।

আলোচনায় বিভিন্ন বক্তা শিশুদের অধিকার, শিশু শিক্ষার গুরুত্ব, বাল্য বিবাহের কুফল, শিশুদের জন্য সরকার নির্ধারিত বিভিন্ন প্রকল্প সহ নানান দিক তুলে ধরেন। অনুষ্ঠানের শুরুতে মানিকপাড়া বিবেকানন্দ এগ্ৰিকালচারাল ডেভেলপমেন্ট সোসাইটির পক্ষ থেকে সকলকে মাস্ক, স্যানিটাইজার, খাতা, কলম ও বিভিন্ন সচেতনতা মূলক লিফলেট বিতরণ করা হয়। সামাজিক দূরত্ব বিধি মেনে সমগ্ৰ অনুষ্ঠানটি আয়োজন করা হয়। অনুষ্ঠানের শেষে সকল অংশগ্রহণকারীকে মানিকপাড়া বিবেকানন্দ এগ্ৰিকালচারাল ডেভেলপমেন্ট সোসাইটির পক্ষ থেকে সার্টিফিকেট প্রদান করা হয় ও মধ্যাহ্ন ভোজনের ব্যবস্থা করা হয়।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here