প্রাথমিকের পড়ুয়াদের শিক্ষা সামগ্রী ও মাস্ক বিতরণ পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির

স্বরূপ দত্ত, আমাদের ভারত, উত্তর দিনাজপুর, ১৩ জুন: গ্রামে গ্রামে পাড়ায় পাড়ায় গিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে প্রাথমিক স্কুলের পড়ুয়াদের পাঠদান, শিক্ষা সামগ্রী ও মাস্ক বিতরণ করল পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির উত্তর দিনাজপুর জেলা কমিটি। সোমবার জেলার রায়গঞ্জ পূর্ব সার্কেলের মহেশপুর আদিবাসী গ্রামে পাঠদান ও শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তর দিনাজপুর জেলা বিদ্যালয় পরিদর্শক দীপক কুমার ভক্ত, তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির উত্তর দিনাজপুর জেলা সভাপতি গৌরাঙ্গ চৌহান সহ অন্যান্য শিক্ষক শিক্ষিকারা।

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশজুড়ে চলছে লকডাউন। দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। ফলে গ্রামগঞ্জের পড়ুয়ারা স্কুলে না যেতে পারায় বন্ধ হয়ে গিয়েছে তাদের পাঠ্যশিক্ষা। এই সমস্যা কিছুটা হলেও সমাধানের লক্ষ্যে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশ দেন প্রাথমিক স্কুলের পড়ুয়াদের পাড়ায় পাড়ায় গিয়ে সামাজিক বিধি মেনে শিক্ষাদানের। শিক্ষামন্ত্রীর সেই নির্দেশ অনুসারে উত্তর দিনাজপুর জেলার চোপড়া থেকে ইটাহার নয়টি ব্লকের আদিবাসী অধ্যুষিত এলাকায় খুদে ছাত্রছাত্রীদের পাঠদান ও শিক্ষা সামগ্রী বিতরণ করা শুরু করেছে তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি। শনিবার জেলা তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির রায়গঞ্জ পূর্ব সার্কেলের উদ্যোগে মহেশপুর আদিবাসী গ্রামে মন্টু হেমব্রম নামে এক বাসিন্দার বাড়িতে ৫০ জন প্রাথমিক স্কুলের পড়ুয়াদের পাঠদান ও শিক্ষা সামগ্রী প্রদান করা হল। তাদের হাতে বই, খাতা, পেনসিল, কলম ও করোনা সংক্রমণ প্রতিরোধে মাস্ক বিতরণ করা হয়।

এদিনের এই শিক্ষা কার্যক্রমে এসে উত্তর দিনাজপুর জেলা বিদ্যালয় পরিদর্শক দীপক কুমার ভক্ত বলেন, প্রত্যন্ত এলাকায় পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যদের শিক্ষার্থীদের জন্য এধরণের পঠন পাঠন কার্যক্রম ও শিক্ষা সামগ্রী বিতরণ প্রশংসনীয় পদক্ষেপ। তিনি আবেদন করেন, যাতে জেলার অন্যান্য জায়গায় শিক্ষক শিক্ষিকারা তাদের নিজ নিজ এলাকায় শিক্ষার্থীদের জন্য উপযুক্ত সামাজিক দূরত্ব বিধি মেনে গ্রুপ লার্নিংয়ের উদ্যোগ নেন। স্কুল বন্ধ থাকলেও শিক্ষার্থীরা যাতে এভাবে পাঠদান পেয়ে উপকৃত হয় এবং প্রয়োজনে বাংলার শিক্ষা পোর্টালে যে মূল্যায়ন পত্র বা অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া আছে তা খুদে পড়ুয়াদের মধ্যে বিতরণ করেন।

পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির উত্তর দিনাজপুর জেলা সভাপতি গৌরাঙ্গ চৌহান বলেন, রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশে আমরা গ্রামে গ্রামে পাড়ায় পাড়ায় গিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে পড়ুয়াদের পাঠদান করছি। এর পাশাপাশি কিছু শিক্ষা সামগ্রী বিতরণ করছি। স্কুল বন্ধ থাকায় পড়ুয়ারা যাতে পড়াশোনাটা ভুলে না যায় এবং তারা যাতে পাঠ্যক্রম শিক্ষা থেকে বঞ্চিত না হয় সেজনই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here