সম্মিলিত জাতিপুঞ্জের ৭৫ বর্ষ পূর্তিতে আন্তর্জাতিক আলোচনায় বাংলা থেকে যোগ দিলেন ড.বিবেকানন্দ চক্রবর্তী

জে মাহাতো, মেদিনীপুর, ১৬ ডিসেম্বর:
সম্মিলিত জাতিপুঞ্জ বা ইউনাইটেড নেশনস্ এর ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে ‘ইন্টারন্যাশনাল মাল্টিডিসিপ্লিনারী রিসার্চ ফাউন্ডেশন’ ১৫ ডিসেম্বর মঙ্গলবার আয়োজন করেছিল একটি আন্তর্জাতিক মানের আন্তর্জালিক আলোচনাচক্রের। আলোচনার বিষয় ছিলো, ‘ইন্টারন্যাশনাল ডায়লগস্ অন ইউএন সাবস্টেনেবল ডেভেল্পমেন্ট গোলস্‌-কোয়ালিটি এডুকেশন-দ্য ফিউচার’। এটির উদ্যোগ নিয়েছিল ‘আই এম আর এফ ইন্সটিটিউট অব হায়ার এডুকেশন অ্যান্ড রিসার্চ’।

এই আন্তর্জাতিক আলোচনাসভায় সভাপতিত্ব করেন অধ্যাপক ড. রত্নাকর ডি. বালা। যিনি এই ফাউন্ডেশনের অধিকর্তা। আমন্ত্রিত অতিথি ও বক্তা ছিলেন ভারত সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে শিক্ষা ক্ষেত্রের বিশিষ্ট মানুষজন। এতে যোগ দিয়েছিলেন সিনিয়র কনস্যালটেন্ট, ইউনেসকো এবং ডব্লিউ এম ও অব ইউ এন, জেনেভা, সুইজারল্যান্ডের ড.মান্যভা শিভকুমার, ইউনেসকো এক্সপার্ট স্পেশাল এনভয়, মিনিস্ট্রি অব এডুকেশন, মেসিডোনিয়ার ড.জগমোহন বাজাজ, প্রফেসর, স্কুল অব ম্যানেজমেন্ট, মা ফা লুয়াঙ ইউনিভার্সিটির চিয়াং রাই, থাইল্যান্ডের ড.চাই চিং ট্যান। ডাইরেক্টর, প্রফেসর অ্যান্ড হেড, ডিপার্টমেন্ট অব এনাটমি, বর্ধমান মহাবীর মেডিক্যাল কলেজ ও সফদরজঙ হাসপাতাল, দিল্লির ড.মঙ্গলা কোহলি, জ্যোতি বিদ্যাপীঠ উওমেন্স ইউনিভার্সিটি, জয়পুর, রাজস্থানের ভাইস চ্যান্সেলর, ড.রহনঙ্গীজ হায়াতি দাহিয়া, প্রফেসর অব্‌ ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, লেভিভ, ইউক্রেনের ড.জিনাইদা জিভকো, রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত প্রধান শিক্ষক, মেদিনীপুর টাউন স্কুল, পশ্চিমবঙ্গ, ভারতবর্ষের ড.বিবেকানন্দ চক্রবর্তী, অ্যাসিসটেন্ট ডাইরেক্টর, ডিপার্টমেন্ট অব রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, ফিলিপাইন মারচেন্ট মেরিন একাডেমী, ফিলিপাইন্সের ডঃ ফ্রলিয়ান মোবো, ডাইরেক্টর, ইন্টারন্যাশনাল উওমেন্স কাউন্সিল, ইউনাইটেড কিংডামের ড.পি.বিজয়া বাণী।

এই আন্তর্জাতিক আলোচন সভা থেকে বিশ্বে শিক্ষাক্ষেত্রে যাঁরা বিশেষ অবদান রেখেছেন তাঁদের সম্মানিত করা হয়। সবশেষে ধন্যবাদ জ্ঞাপন করে সভার সমাপ্তি ঘোষনা করেন অধ্যাপক ড. রত্নাকর ডি. বালা। এই আলোচনা সভায় একজন আলোচক হিসেবে যোগ দিতে পেরে খুশি মেদিনীপুরের টাউন স্কূলের প্রধান শিক্ষক, রবীন্দ্র গবেষক ড.বিবেকানন্দ চক্রবর্তী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here