“ডঃ কাশী প্রসাদ জয়সওয়াল ছিলেন আধুনিক ভারতের প্রথম ঐতিহাসিক“

আমাদের ভারত, কলকাতা, ২৭ নভেম্বর: বিখ্যাত হিন্দি সাহিত্যিক এবং স্বাধীনতা সংগ্রামী ডঃ কাশী প্রসাদ জয়সওয়াল ছিলেন আধুনিক ভারতের প্রথম ইতিহাসবিদ। রবিবার কাশী প্রসাদ জয়সওয়াল স্মৃতি সমিতি আয়োজিত তাঁর ১৪২তম জন্মবার্ষিকী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

করোনার কারণে ২ বছর পর এপিসি রোডের রামমোহন হলে অনুষ্ঠান আয়োজিত হল। তাঁকে আধুনিক ভারতের প্রথম ইতিহাসবিদ হিসেবে বর্ণনা করে তথ্যচিত্র দিয়ে সর্বোচ্চ প্রচারের ওপর জোর দেওয়া হয়। তাঁর নামে রাস্তা ও মোড়ের নামকরণের পাশাপাশি ‘ভারতরত্ন’ দেওয়ার দাবিও ওঠে।

অনুষ্ঠানে অতিথি ছিলেন সিনিয়র সাংবাদিক বিশ্বম্ভর নেভার, প্রেস ক্লাব কলকাতার প্রাক্তন সভাপতি ও সিনিয়র সাংবাদিক রাজ মিঠোলিয়া, রাজস্থান পত্রিকার সিনিয়র সাংবাদিক কেডি পার্থ, কৌশল কিশোর ত্রিবেদী, এনআইওএইচ-এর হিমাংশু শ্রীবাস্তব, তরুণ শিল্পপতি বিষ্ণু আগরওয়াল, মহিলা কলেজের অধ্যাপক জিনব প্রমুখ। তাঁরা বলেন, ডক্টর জয়সওয়াল ছিলেন অসাধারণ, প্রতিভাবান, বিখ্যাত সাহিত্যিক, ইতিহাসবিদ, প্রত্নতাত্ত্বিক এবং বহুভাষিক পণ্ডিত। তাঁর ওপর একটি তথ্যচিত্র তৈরি করে দেখানো উচিত। এটি জয়সওয়ালের আদর্শ সমাজের যুবকদের অনুপ্রাণিত করবে। তরুণ প্রজন্মকে তাদের সম্পর্কে সর্বোচ্চ তথ্য দিতে হবে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কালী প্রসাদ জয়সওয়াল দুবেলা।

এই উপলক্ষে, রাজস্থান পত্রিকার সিনিয়র সাংবাদিক কে ডি পার্থ ও শিক্ষাবিদ হীরালাল জয়সওয়ালকে ড: কাশিপ্রসাদ জয়সওয়াল প্রতিভা সম্মান ২০২২-এ সম্মানিত করা হয়। কে ডি পার্থ বলেন, হীরালাল জয়সওয়াল তাঁর পরামর্শদাতা। সম্মান পেয়ে তিনি খুব গর্বিত বোধ করছেন। ১৯৮৪ সালে যখন তিনি পশ্চিমবঙ্গ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন, তিনি ১১ শ্রেণীতে বাণিজ্য পড়ার জন্য আদর্শ হিন্দি উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন, হীরালাল জি তাঁর শিক্ষক ছিলেন। এদিন অনুষ্ঠান সফল করতে তৎপর ছিলেন প্রকাশ জয়সওয়াল, অমৃতলাল জয়সওয়াল, শম্ভুনাথ জয়সওয়াল, অরবিন্দ কুমার সাভ প্রমুখ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here