গ্রীষ্মের সমস্যা ভরা শীতে! পানীয় জলের সমস্যায় জেরবার পুরুলিয়ার ঘঙ্গা গ্রাম

সাথী প্রামানিক, পুরুলিয়া, ২০ জানুয়ারি: শীত শেষ হওয়ার আগেই পানীয় জলের কষ্ট দেখা দিয়েছে পুরুলিয়ার বিভিন্ন গ্রামে। পুরুলিয়া ২ ব্লকের ঘঙ্গা গ্রামে এমনই এক দৃশ্য দেখা গিয়েছে। পুরুলিয়া জেলায় পানীয় জলের হাহাকার আজও কমেনি। ভৌগোলিকভাবে পাথর মাটির এই জেলায় আজও জল সবচেয়ে অমূল্য সম্পদ। বর্ষাকাল বাদে প্রায় সারা বছর জলের সমস্যা থাকে। গ্রীষ্মে তা প্রকট হয়। খানিকটা ব্যতিক্রম হলেও শীতের শেষ হতে না হতেই পানীয় জলের আকাল দেখা দিয়েছে এই গ্রামে। বহু দূর থেকে মহিলারা দল বেঁধে কলসি মাথায় জল নিয়ে আসেন।পানীয় জলের সমস্যা মানে বাড়ির মহিলাদের ওপর চাপ পড়ে যায়। 
 

জলের সমস্যা হবে না কেন অকেজো কয়েকটি নলকূপ শুধুমাত্র প্রতীকী হয়ে রয়েগিয়েছে। কিছু ছোট ছোট ডোবার জলে নিত্য কাজ সারতে বাধ্য হন মহিলারা।গ্রামের এই এলাকাটি যেন সৎ মায়ের সন্তান। প্রশাসনের নজরে পড়ে না। আবার নির্বাচিত জনপ্রতিনিধিরাও সমস্যা নিয়ে মাথা ঘামাতে চান না বলে অভিযোগ সমস্যার মধ্যে থাকা মহিলাদের।

 
   
বিষয়টি নিয়ে খবর পেয়ে উদ্বিগ্ন হয়ে ওঠেন পশ্চিমাঞ্চল উন্নয়ন বিষয়ক দপ্তরের মন্ত্রী শান্তিরাম মাহাতো। দ্রুত সমস্যা সমাধানের জন্য তৎপরতা দেখান তিনি।


 

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here