খাদিমপুরে দশমীতে শুরু হয় দুর্গাপুজা

খাদিমপুরে দশমীতে শুরু হয় দুর্গাপুজা

আমাদের ভারত, উত্তর দিনাজপুর, ১০ অক্টোবর: একদিকে যখন সারা বাংলা জুড়ে দশভূজার বিদায়ে বিষাদের ছায়া তার উলটো চিত্র ধরা পরল উত্তর দিনাজপুরের রায়গঞ্জ শহর থেকে অনতিদূরেই খাদিমপুর গ্রামে। দশমীতেই শুরু এখানকার দুর্গাপুজা। পুজোর আনন্দে মেতে উঠেছেন খাদিমপুর গ্রামের আট থেকে আশি সকলেই। পুজোর চারদিন বসে মেলাও।

রায়গঞ্জ থানার ১৪ নং কমলাবাড়ি গ্রামপঞ্চায়েতের খাদিমপুর গ্রাম নতুন করে মেতে উঠেছে পুজোর আনন্দে। তবে এখানে দেবী দুর্গাকে “বালাইচন্ডী” রূপে পুজা করা হয়ে থাকে। এখানে দেবী দশভূজার বদলে চতুর্ভুজা। চার হাতেই দেবীর অস্ত্র থাকলেও এখানে দেবীর পদতলে নেই মহিষাসুর। তবে দুর্গামন্ডপের মতো এখানেও দেবী কার্তিক গণেশ, লক্ষ্মী, সরস্বতী নিয়ে রয়েছেন সপরিবারেই।

খাদিমপুরের বাসিন্দা তথা পুজো কমিটির কর্মকর্তা সুরেন্দ্র নাথ বর্মন জানালেন, কত বছরের পুরানো এই পুজো তা কেউই বলতে পারে না। আনুমানিক পাঁচশো বছর ধরে এই একই নিয়মে দশমীর দিনেই শুরু হয় বালাইচন্ডীরূপী দেবী দুর্গার পুজা। দশমীর রাতে শুরু হওয়া পুজো চলবে তিনদিন। পুজোর পাশাপাশি পুজোকে ঘিরে বসে মেলা। আর এই বালাইচন্ডীরূপী দুর্গাপুজোই খাদিমপুর গ্রামের বাসিন্দাদের কাছে আসল পুজো।

এই পুজোকে কেন্দ্র করে আনন্দ উৎসবে মেতে ওঠেন বাসিন্দারা। পুরানো রীতি মেনে আজও খাদিমপুরের এই দুর্গাপুজোয় চলে আসছে বলি প্রথা। এখানকার বালাইচন্ডীরূপী দেবী দুর্গা খুবই জাগ্রত মেনে বহু দূর দূরান্ত থেকে দর্শনার্থীরা আসেন খাদিমপুরে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 2 =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.