কলকাতা আজও লন্ডন হতে পারেনি, লর্ডসের ঢঙে সেজে স্বাদ মেটাবে ইডেন

কলকাতা আজও লন্ডন হতে পারেনি, লর্ডসের ঢঙে সেজে স্বাদ মেটাবে ইডেন

চিন্ময় ভট্টাচার্য

আমাদের ভারত, ১৮ জুলাই: দুধের স্বাদ শেষ পর্যন্ত ঘোলেই মেটাতে হচ্ছে। কলকাতার আজও লন্ডন হয়ে ওঠা হয়নি। সেই প্রতিশ্রুতির পাখি একুশে ফিনিক্স হয়ে ফিরবে কি না, সেটা সময়ের হাতে। তবে, ইংল্যান্ডেরই এক স্টেডিয়ামের মতো সেজে, রাজ্যবাসীর দুধের স্বাদ ঘোলে মেটাতে চলেছে ইডেন গার্ডেনস ক্রিকেট ময়দান। অত্যাধুনিক প্রযুক্তিতে সেজে উঠবে এর ইন্ডোর ব্যবস্থা। যার আদল নাকি হবে, পাক্কা ইংল্যান্ডের লর্ডস-এর মতো।

এখানে প্র্যাকটিসের তিনটি নেট, এই বদলের পর বেড়ে হবে চার। প্রতিটাই আবার হবে ‘স্মার্ট লেন।’ অর্থাৎ ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি, কোথায় কী ভুল হচ্ছে, জেনে নেওয়ার সুবিধা থাকছে প্রত্যেকের জন্য। মানে, বোলাররাই শুধু নন। এখানে ব্যাটসম্যানরাও দেখতে পাবেন তাঁদের ব্যাটিংয়ের স্পিড কতটা। ঠিক জায়গা থেকে তিনি ব্যাট নামাতে পারছেন কি না। এমনকী, কোনও বল খেলার সময় তাঁর ব্যাট কোথা থেকে নামা উচিত, কোন শটের জন্য কতটা গতি ব্যবহার করে ব্যাট চালানো উচিত, সবই নাকি বোঝা যাবে জলের, থুড়ি লর্ডসের ইন্ডোরের মতোই।

স্মার্ট লেন’’ বানানোর কার্পেট ভারতে পাওয়া যায় না। তাই লর্ডসের ইন্ডোরের কার্পেট যেখান থেকে কেনা হয়েছে, ইডেনের জন্যও সেখান থেকেই আসছে কার্পেট। শুধু তাই নয়, যে সংস্থা লর্ডসের ইন্ডোর সাজিয়ে তুলেছে, তাদেরই ইডেনের ইন্ডোর গড়ে তুলতে নিয়োগ করেছে সিএবি। সূত্রের খবর, সেই সংস্থার দৌলতেই সেপ্টেম্বর শেষ হওয়ার আগেই ইডেন হয়ে উঠবে আরেকটা লর্ডস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + seventeen =