করোনা পরিস্থিতিতে শিক্ষা ব্যবস্থার পুনস্থাপনে কী কী সমস্যা হতে পারে তা নিয়ে কালিয়াগঞ্জে আলোচনা করলেন শিক্ষানুরাগীরা

স্বরূপ দত্ত, উত্তর দিনাজপুর, ২২ সেপ্টেম্বর: করোনার কারণে শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়ছে। ছাত্র – ছাত্রীর ঘরে রয়েছে প্রায় ৬ মাস ধরে। এরই মধ্যে অনেক জায়গায় সোশ্যাল মিডিয়ার দৌলতে আবার শিক্ষা দান শুরু হয়েছে। কিন্তু অনেক গ্রামগঞ্জে ইন্টারনেট ব্যবস্থা না থাকার জন্য সেই শিক্ষা দান কর্মসূচি থেকে বঞ্চিত হচ্ছে বহু ছাত্র-ছাত্রী। এমন অবস্থায় দাঁড়িয়ে আজ সাধারন ছাত্র-ছাত্রীদের স্বার্থে অভিনব এক আলোচনার আয়োজন করা হল। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ পৌরসভার সহযোগিতায় শহর ও ব্লকের সমস্ত প্রধান শিক্ষক ও শিক্ষিকাদের নিয়ে একটি আলোচনা চক্র হয়।

” করোনা পরিস্থিতির সময়ে শিক্ষা ব্যবস্থার পুনস্থাপন, সম্ভাব্য সমস্যা ও সমাধান” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হল কালিয়াগঞ্জ শহরে। কালিয়াগঞ্জ পুরসভার সভাগৃহে কালিয়াগঞ্জ ব্লক ও শহরের সমস্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষিকাদের উদ্যোগে এই আলোচনা সভায় হয়।

শিক্ষা ব্যবস্থার পুনস্থাপনে কি কি সমস্যা হতে পারে এবং সেই সমস্যা সমাধানে কি উদ্যোগ নেওয়া যেতে পারে তা নিয়ে আলোচনা করেন উপস্থিত শিক্ষক শিক্ষিকারা। করোনা আবহে স্কুল বন্ধ থাকায় শহরের ছাত্রছাত্রীরা মোবাইলের মাধ্যমে অনলাইনে পড়াশুনা করার সুযোগ বা সুবিধা পেলেও বঞ্চিত হয়েছে গ্রামের বহু পড়ুয়া। কিভাবে তাদের শিক্ষাদান করা যায় তা নিয়েও আলোচনা ওঠে। এর পাশাপাশি বিদ্যালয়গুলি খুললে স্বাস্থ্যবিধি মেনে রীতিমতো মেডিকেল চেকআপ করার জন্যই স্বাস্থ্য দপ্তরের সহযোগিতা চান বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিরা।

আজকের আলোচনা চক্রের উদ্বোধন করেন কালিয়াগঞ্জ পৌরসভার প্রশাসক কার্তিক চন্দ্র পাল, এদিনের আলোচনার চক্রে উপস্থিত ছিলেন অবর বিদ্যালয় স্কুল পরির্দষক ইসলাম তানিয়া রুবাইয়া, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডাঃ তাপস পাল, বঙ্গরত্ন ভূষিতা অধ্যাপিকা ডাঃ মমতা কুন্ডু, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৌরেন বন্দ্যোপাধ্যায় রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত কালীরঞ্জন চৌধুরী সহ আরো অনেকেই। এদিন প্রায় চল্লিশটি হাইস্কুলে, মাদ্রাসা, জুনিয়ার হাইস্কুলে এর প্রধান শিক্ষক শিক্ষিকারা অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here