কমছে করোনা সংক্রমণ, শিথিল নির্বাচনী নিয়ম, জারি নতুন বিধি

আমাদের ভারত, ৬ ফেব্রুয়ারি:করোনা আবহে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। কিন্তু ভোটের জন্য মহামারী চরম আকার যাতে না নেয় তাই আগেভাগেই সতর্ক নির্বাচন কমিশন। পদযাত্রা, মিছিল সহ একাধিক প্রচার সবার উপর বিধিনিষেধ চাপানো হয়েছিল। কিন্তু পরিস্থিতি উন্নতির সঙ্গে সঙ্গে ধীরে ধীরে শিথিল করা হচ্ছে সেই বিধি-নিষেধ। রবিবার বিধিনিষেধ আরও একদফা শিথিল করলো নির্বাচন কমিশন।

সাংবাদিক বৈঠক করে কমিশন জানিয়েছে উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড, গোয়া, পাঞ্জাব, মনিপুর বিধানসভা ভোটের প্রচার সভায় আরো বেশি সংখ্যক মানুষ অংশগ্রহণ করতে পারবে। স্টেডিয়াম কিংবা হলে মোট আসন সংখ্যার ৫০% দর্শক প্রচারে অংশগ্রহণ করতে পারবেন। খোলা জায়গায় যত লোক ধরে তার সর্বোচ্চ ৩০% দর্শক অংশ নিয়ে জনসভা হতে পারে। তবে শারীরিক দূরত্ব বজায় রাখা আবশ্যক। তবে পদযাত্রা, বাইক সাইকেল শোভাযাত্রা, রোড শোয়ে নিষেধাজ্ঞা বহাল রইল।

কমিশনের তরফে জানানো হয়েছে ভোট প্রচারের সময়সীমা বৃদ্ধি করা হয়নি। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ভোট প্রচার চালানো যাবে। বাড়ি বাড়ি প্রচারের ক্ষেত্রেও লোক সংখ্যা বাড়ানো হয়নি। আগের মতোই ২০ জন বাড়ি বাড়ি ভোট প্রচার করতে পারবেন।

5 রাজ্যে ভোটঘোষণার সঙ্গে সঙ্গেই ভোট প্রচার ও গণনা সবক্ষেত্রেই কোভিড বিধি মানা বাধ্যতামূলক বলে জানিয়েছিল কমিশন। ভোট গণনার শুরুতে মুখ্য নির্বাচন কমিশনের সুশীল চন্দ্র বলেছিলেন বিজয় মিছিল করা যাবে না। জয়ী প্রার্থীর সঙ্গে সর্বোচ্চ দুজন থাকতে পারবেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here