মেদিনীপুর সদর ব্লকে ফের হাতির আতঙ্ক

আমাদের ভারত, মেদিনীপুর, ২৬ মে: করোনা সংক্রমণে আতঙ্কিত এবং ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত পশ্চিম মেদিনীপুরের গুড়গুড়িপাল ও এনায়েতপুরের জঙ্গলে হাতির দল ফিরে আসায় এলাকায় ফের আতঙ্ক ছড়িয়েছে। সোমবার বিকেলের পর চার-পাঁচটি শাবক সহ ২২টি হাতির একটি দল ঝাড়গ্রামের মানিকপাড়া জঙ্গল থেকে কাঁসাই নদী পেরিয়ে গুড়গুড়িপাল এলাকায় ঢুকে পড়ে। আতঙ্কিত এলাকাবাসীরা সন্ধ্যে নামার আগেই হাতির দলটিকে জঙ্গলের দিকে তাড়িয়ে দেয়।

গরমের দিনে বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় বোরো ধানের চাষ হলেও বেশিরভাগ এলাকাতেই করলা, কুন্দরি ঝিঙ্গে ও বিভিন্ন রকম শাক সবজি চাষ করা হয়েছে। হাতিগুলি এলাকায় ঢোকার সময় এই সমস্ত শাক সবজির বেশ কয়েকটি মাচা ভেঙ্গে দিয়েছে। মাঠে পাকা ধান না থাকায় এলাকাবাসীরা আশঙ্কা করছেন খাবারের সন্ধানে হাতির দল যখন তখন লোকালয়ে ঢুকে পড়তে পারে।

গুড়গুড়িপাল ও এনায়েতপুর এলাকার বাসিন্দা মদন দোলুই, আরতি মাইতিরা জানান, এর আগেও খাবারের সন্ধানে হাতির দল বিভিন্ন গ্রামে হানা দিয়ে ঘরবাড়ি ভেঙ্গেছে। কয়েকটি ক্ষেত্রে প্রাণহানির ঘটনাও ঘটেছে। তাই রাতের বেলা আতঙ্কে থাকতে হচ্ছে। মেদিনীপুর বনবিভাগের এডিএফও পূরবী মাহাতো জানিয়েছেন, হাতির দলটি যাতে লোকালয়ে ঢুকে ক্ষয়ক্ষতি করতে না পারে সেজন্য তাদের গতিবিধির উপর বনকর্মীরা নজর রাখছেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here