গ্রাহকদের সাথে স্থানীয় ভাষায় কথা বলতে পারা কর্মী নিয়োগ করুন, ব্যাঙ্কগুলিকে পরামর্শ অর্থমন্ত্রীর

আমাদের ভারত, ১৭ সেপ্টেম্বর: স্থানীয় ভাষায় কথা বলতে পারে, ব্যাঙ্কে এমন কর্মীকে নিয়োগ করতে বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দেশের ব্যাঙ্কগুলির সাধারণ বৈঠকে এই নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী। বেশ কিছুদিন ধরেই হিন্দি বনাম আঞ্চলিক ভাষা নিয়ে বিতর্ক চলছে। হিন্দি ভাষার আগ্রাসনের অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে অর্থমন্ত্রীর এই নির্দেশ যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

মুম্বাইতে আয়োজিত ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের ৭৫তম সাধারণ বৈঠকে নির্মালা সীতারামন বলেন, আপনারা ব্যবসা করতে এসেছেন, নাগরিকদের মূল্যবোধ গড়ে তোলার জন্য নয়। আপনাদের কোনো কর্মী তিনি স্থানীয় ভাষায় কথা বলতে পারেন না, তিনি যদি কেউ হিন্দি বলতে না পারলে তার দেশভক্তি নিয়ে প্রশ্ন তোলেন সেটা ব্যবসার জন্য ভালো নয়। তিনি বলতে চেয়েছেন ব্যাঙ্কগুলির উচিত এমন কোনো কর্মীকে গ্রাহকদের সঙ্গে কথা বলার দায়িত্ব দিতে যিনি স্থানীয় ভাষায় কথা বলতে পারেন। এক্ষেত্রে ব্যাঙ্কগুলির সচেতন হওয়া উচিত বলে মনে করেছেন অর্থমন্ত্রী।

নির্মলার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী কংগ্রেস নেতা পি চিদাম্বরম। টুইটারে এই বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি বলেছেন, গ্রাহক পরিষেবার সঙ্গে যে কর্মীরা যুক্ত তারা শুধু ইংরেজি ও হিন্দিতে কথা বলেন। এটা বিরক্তিকর। আমাদের মন রাখতে হবে ভারতে প্রচুর ভাষা রয়েছে। সরকারি ক্ষেত্রে দুটি ভাষা ব্যবহার হয়। একই সঙ্গে তিনি অর্থমন্ত্রীকে অনুরোধ করেছেন, এই পদক্ষেপ বিমাসংস্থা, মোবাইল সংস্থার মত সংস্থাগুলোতেও কার্যকর করা হোক। এর আগে মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের ভাষা বৈচিত্র নিয়ে বক্তব্য রেখেছিলেন। এবার নির্মলা সীতারমান ব্যাঙ্কগুলিকে গ্রাহকের সঙ্গে স্থানীয় ভাষায় কথা বলায় জোর দিলেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here